বাস্তুশাস্ত্র অনুযায়ী নিরাপদ শয়নকক্ষ তৈরি করুন

পরিবারে অনেক সময় অশান্তি দেখা দেয়, এর কারণ হয়ে দাঁড়ায় বাড়ির বাস্তুতন্ত্র। কিছু সমস্যা আছে চিকিৎসার মধ্যে সমাধান করা হয়। আর কিছু সমস্যা সমাধান হয় না। এর কারণ হলো বাস্তুশাস্ত্রের ত্রুটি। আপনার বাড়ি যদি অনিরাপদ হয় এবং বাস্তুশাস্ত্রের প্রতিকূল হয়, তবে সেখানে বসবাসকারী মানুষের দুর্ভাগ্য লেগে থাকা স্বাভাবিক এবং তাদের অনেক কষ্টের সম্মুখীন হতে হবে। ঘরের বেডরুমের জায়গাটা খুবই গুরুত্বপূর্ণ। সেখানে ব্যক্তি সারাদিন কাজ করার পর বিশ্রাম নেয় এমনকি মানসিক চিন্তা ও পরিশ্রমের পর কিছু সময় বিশ্রাম নেওয়ার চেষ্টা করে। স্বামী-স্ত্রীকে তাদের প্রেমের সম্পর্কের জন্য বেডরুমের উপর নির্ভর করতে হয়। শারীরিক ও মানসিক কাজের জন্য এই স্থানটির খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। যদি আপনার বেডরুমটি বাস্তু সম্মত না হয়, দিকনির্দেশ এবং বায়ুমণ্ডলের প্রস্তাবকে মাথায় রেখে ডিজাইন করা না হয়, তবে সেখানে বসবাসকারী লোকেরা মানসিক ব্যাধি, অনিদ্রা, ক্লান্তি ইত্যাদিতে ভুগেন।

বৃহৎ বাস্তুশাস্ত্র মতে, বেডরুমটি যদি দক্ষিণ দিকে হয় তবে এটি বাস্তুবিদ্যার জন্য খুব উপযুক্ত বলে মনে করা হয়। এছাড়াও ঘরের বায়ু কোণে এবং উত্তর দিকে দম্পতির ঘর তৈরি করলে খুব ভালো ফল পাওয়া যায়।

 মুহূর্ত চিন্তামণি অর্থাৎ মোমেন্ট মর্টিন্ড

বাস্তুশাস্ত্রে, উদাহরণস্বরূপ, ঘুমের জন্য বাড়ির দক্ষিণ দিক এবং রান্নাঘরের জন্য আগ্নেয় কোণকে সঠিক বা বিশদ হিসাবে বিবেচনা করা হয়।

বেশিরভাগ বাস্তুশাস্ত্র গ্রন্থগুলি বলে যে বাড়ির পিছনে একটি বেডরুম থাকা ভাল। ফলে বাইরের কোলাহল থেকে দূরে থাকলে কিছুক্ষণ শান্তিতে বিশ্রাম নিতে পারবেন এবং গভীর ঘুম আপনার ক্লান্তি দূর করবে। এই ধরনের একটি শয়নকক্ষ থাকা দিনের শ্রম দ্বারা ব্যয় করা আন্তরিক শক্তির জন্য ক্ষতিপূরণ করতে সাহায্য করবে।

পরিবেশগত দৃষ্টিকোণ থেকে, বাড়ির দক্ষিণ এবং দক্ষিণ-পশ্চিম কোণে একটি শয়নকক্ষ থাকা গৃহকর্তার পক্ষে খুব উপকারী হবে। এর সাহায্যে পশ্চিম ও দক্ষিণ-পশ্চিম কোণে এবং বায়ু কোণ ও উত্তর দিকের মধ্যে শোবার ঘর তৈরি করা যেতে পারে। কিন্তু উত্তর-পূর্ব কোণ কখনই শোবার ঘরের জন্য উপযুক্ত নয়।

 শোবার ঘরের জন্য প্রয়োজনীয় টিপস

আপনি যদি আপনার বাড়িতে একই জায়গায় দুটি শয়নকক্ষ বানাতে চান তবে মূল শয়নকক্ষটি দক্ষিণ দিকে এবং দ্বিতীয় শয়নকক্ষটি উত্তর-পশ্চিম দিকে করুন।

দক্ষিণ-পশ্চিম কোণ থেকে আগ্নেয় কোণে এবং দক্ষিণ-পশ্চিম কোণ থেকে বায়ু কোণ পর্যন্ত একটি বেডরুম তৈরি করা খুব ভাল ফলাফল দেয়। পূর্ব দিকে, উত্তর দিকে, আগ্নেয় কোণ বা উত্তর-পূর্ব কোণে কখনই বেডরুম তৈরি করবেন না।

নিশ্চিত করুন যে মূল শয়নকক্ষটি দক্ষিণ-পশ্চিম কোণে এবং গৃহকর্তা নিজে যেন সেই ঘরে থাকেন। এতে বাড়িতে সুখের পরিবেশ তৈরি হবে এবং আপনার বাড়ি সুখ-সমৃদ্ধিতে ভরে উঠবে।

বাচ্চাদের শোবার ঘর দক্ষিণ-পূর্ব কোণে বা উত্তর-পূর্ব কোণে করা ভালো। এতে শিশুদের মনে শৃঙ্খলাবোধ তৈরি হবে।

বাড়ির মেয়েদের জন্য উত্তর-পশ্চিম দিকের বেডরুম তৈরি করতে পারলে খুব ভালো হবে। এই বাড়িতে থাকার ফলে বিবাহে কোন বাধা নেই এবং সঠিক শিক্ষা লাভ করে একজন খুব ভাল স্বামী পেতে পারেন।

নববধূর জন্য উত্তর দিকে এবং বায়ু কোণে। বেডরুম তৈরি করুন। এ জন্য তাদের মধ্যে প্রেমের দৃঢ় বন্ধন তৈরি হবে এবং দাম্পত্য স্থায়ী হবে। তারা খুব তাড়াতাড়ি বাচ্চা পাবে।

গৃহকর্তার ছোট ভাইবোন ও সন্তানদের জন্য শয়নকক্ষ গৃহকর্তার শয়নকক্ষের পূর্ব দিকে বা উত্তর দিকে হলে উত্তম। শিশু এবং অতিথিদের থাকার জন্য বায়ু কোণ খুব ভাল।

 ভুল দিকে বেডরুম তৈরির প্রভাব

উত্তর-পূর্ব কোণে একটি শয়নকক্ষ তৈরি না করার পরামর্শ দেওয়া হয় কারণ এই দিকটিকে পূজার স্থান হিসাবে বিবেচনা করা হয় এবং এই স্থানটিকে ভগবান শিবের স্থান হিসাবে বিবেচনা করা হয়। এই ধরনের বেডরুম যে কোনো ধরনের শারীরিক, মানসিক এবং মানসিক কষ্টের কারণ হতে পারে। ঘরের দিকে থাকার ফলে ব্যক্তিটি সবসময় অসুস্থ থাকে। আরো দেখা গেছে যে; আয়ের প্রবাহ দিন দিন কমছে এবং উন্নতির পথে বাধা আসছে এবং এই দিকে ঘুমানোর ফলে দম্পতিরা বেশি কন্যা সন্তান লাভ করে। তবে যদি আপনার বাড়িতে এদিকে ঘর থেকেই থাকে। সেই ঘরে বাচ্চাদের রাখতে পারেন। এটি শিশুদের পড়ার ঘরের জন্য বিশেষভাবে ভালো। এই ঘরে পালঙ্কটি বা বিছানাটি দক্ষিণ দেয়ালের দিকে সাজানো ভালো। 

শোবার ঘর পূর্ব দিকে থাকলে তা স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। বাড়ির এই দিকটি অতিথি হিসাবে আসা-যাওয়া লোকদের জন্য ভাল। যদি অতিথিদের এই পাশের ঘরে রাখা হয়, তারা যত তাড়াতাড়ি সম্ভব তাদের জায়গায় ফিরে যাবে। বাড়ির এই দিকটি শিশুদের জন্য খুব উপযুক্ত বলে মনে করা হয়।

বাড়ির পূর্ব দিকের বাড়িতে বড়দের থাকতে দিলে তাদের দাম্পত্য জীবন সুখের হবে না। আর স্বাস্থ্যও ভালো হয় না। এই বাড়িতে বসবাসকারী দম্পতিদের সন্তান নাও হতে পারে।

শোবার ঘরটি অগ্নিকোণে হলে তা দম্পতিদের জন্য সুখকর নয়। কারণ অগ্নিদেব ওই দিকেই থাকেন। ওই দিকে শুয়ে ঘুমের ব্যাঘাত ঘটায় এবং রগচটা ও খিটখিটে হওয়ার প্রবণতা দেখা দেয়। শিশুদের আগ্নেয় কোণের ঘরে পড়তে মন চায় না। এই দিকটি বাড়ির গরম আবহাওয়া অনেকটাই নষ্ট করে। আত্মীয়রা না বুঝে অন্য কাজ করে। তবে বাড়ির এই দিকটা মেয়েদের জন্য খুবই শুভ বলে মনে করা হয়। মেয়েরা এই দিকে থাকতে খুব খুশি এবং তাদের বিকাশ হতে থাকে।

আগ্নেয় কোণার ঘরটি রান্নাঘর বা স্টোররুম হিসাবে ব্যবহার করা যেতে পারে। বাড়ির রুম কম হলে দক্ষিণ-পূর্ব কোণে ঘরটি পার্টিশন করা যেতে পারে যাতে বাইরে রান্নাঘর বা স্টোর রুম হিসাবে ব্যবহার করা যেতে পারে এবং ভিতরের ঘরটি শোবার ঘর হিসাবে ব্যবহার করা যেতে পারে।

পৃথিবীর চৌম্বক ক্ষেত্রের ফলে, দক্ষিণ দিক মানুষের জীবনে একটি অনুকূল প্রভাব ফেলতে পারে। এই দিকে নির্মিত বেডরুম অত্যাবশ্যক এবং স্বাস্থ্যকর হয়ে ওঠে।

দক্ষিণ-পশ্চিম কোণ এবং বেডরুমের জন্য খুব ভাল ফলাফল দেয়। সুখ, শান্তি ও সমৃদ্ধির জন্য এখানে গৃহকর্তার শয়নকক্ষ থাকলে ভালো হয়।

পশ্চিম দিকে নির্মিত বেডরুমটি বাস্তুশাস্ত্রের দৃষ্টিকোণ থেকে খুব উন্নত। পশ্চিম দিকের বেডরুমটি ছোট পরিবারের সদস্য এবং শিশুদের জন্য খুব উপযুক্ত হতে পারে। এ দিকে বাড়ির ঢাল পূর্ব দিকে হলে ভালো হয়। ফলে আপনার সুখ-সমৃদ্ধি বাড়তে থাকবে।

বাড়ির বায়ু কোণ অর্থাৎ উত্তর-পশ্চিমমুখী শয়নকক্ষ আত্মীয়স্বজন, বাড়ির শিশুদের এবং ড্রয়িংরুমের জন্য ভাল হতে পারে। এই বেডরুমটি অলস প্রকৃতির বাচ্চাদের জন্য খুবই উপযোগী কারণ এই সমস্ত বাচ্চারা স্কুলে যাওয়ার জন্য বাইরে গেলে ভয় পায়। কৌশলে এটিকে এড়িয়ে যাওয়া সেই বাচ্চাদের জন্য বেডরুমের এই দিকটিকে খুব লাভজনক করে তোলে। যেহেতু বায়ু স্থান এবং বায়ুর প্রকৃতি ক্রমশ গতিশীল হতে থাকে, তাই অলস শিশুটি যদি এদিক সেদিক চলতে শুরু করে তবে সে ধীরে ধীরে অস্থির, অস্থির ও প্রফুল্ল হতে শুরু করবে। পরিবারের বড়রা যদি এই বাড়িতে থাকতে শুরু করে, তবে এটি বিভিন্ন মানসিক দুশ্চিন্তা ও বিরক্তির কারণ হবে। বায়ু কোণার ঘর মানসিক যন্ত্রণা, গৃহের অস্থিরতা এবং অস্থিরতার কারণ হবে।

উত্তর দিকে বেডরুম না করাই ভালো। এই দিকটিকে সম্পদের দিক হিসাবে বিবেচনা করা হয়। এই দিকে একটি স্টোর রুম তৈরি করতে পারলে খুব ভাল। তাই এই দিকের শোবার ঘরকে অর্থের অপচয় বলে মনে করা হয়। যেভাবেই হোক অপ্রয়োজনীয় খরচ বাড়তে থাকে। শরীর স্বাস্থ্যের উপর খুব খারাপ প্রভাব পড়তে শুরু করে। উত্তর দিকে ঘুম ও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর বলে মনে করা হয়। বায়ু কোণ এবং উত্তর দিকের মধ্যে একটি বেডরুম থাকা ভাল, কারণ এই দিকের বাড়িটি নবদম্পতির জন্য খুব আরামদায়ক বলে মনে করা হয়।
Previous Next
No Comments
Add Comment
comment url