যাত্রা প্রকরণ ও শুভ দিনক্ষন

দূর গমনে শুভ দিনক্ষন ও যাত্রা প্রকরণ 

দূর যাত্রার শুভ দিনক্ষণ
ব্যক্তির দূর গমনে যাতে বাঁধা - বিপত্তি না ঘটে সেই জন্য শুভ দিনক্ষণ দেখে দূরে গমন করার বা যাত্রার নির্দেশ দিয়েছেন জ্যোতিষগণ। জ্যোতিষ বাচনার্থ অনুযায়ী ব্যক্তির যাত্রা বা কোথায় গমনের শুভ দিনক্ষণ ও যাত্রা প্রকরণ নিম্নে আলোচনা করা হলো।

সিদ্ধিযােগ — শুক্রবারে নন্দা, বুধবারে ভদ্রা, শনিবারে রিক্তা, মঙ্গলবারে জয়া ও বৃহস্পতিবারে পূর্ণা তিথি হইলে সিদ্ধিযােগ হয়।

তিথ্যমৃতযােগ — রবি ও সােমবারে পূর্ণা, মঙ্গলবারে ভদ্রা, বৃহস্পতিবারে জয়া, শুক্রবারে রিক্তা, বুধ ও শনিবারে নন্দা তিথি হইলে তাহাকে তিথ্যমৃতযােগ কহে।

পাপযােগ — রবি ও মঙ্গলবারে নন্দা, সােম ও শুক্রবারে ভদ্রা, বুধবারে জয়া, বৃহস্পতিবারে রিক্তা, শনিবারে পূর্ণা তিথি হইলে তাহাকে পাপযােগ কহে।

দিনদগ্ধা— রবিবারে দ্বাদশী, সােমবারে একাদশী মঙ্গলবারে দশমী, বুধবারে তৃতীয়া, বৃহস্পতিবারে ষষ্ঠী, শুক্রবারে দ্বিতীয়া এবং শনিবারে সপ্তমী হইলে তাহাকে দিনদগ্ধা কহে।

মহাদগ্ধা— রবিবারে দ্বাদশী ও মঘা, সােমবারে একাদশী কৃত্তিকা, মঙ্গলবারে দশমী ও আদ্রা, বুধবারে তৃতীয় ও মূলা, বৃহস্পতিবারে ষষ্ঠী ও ভরণী, শুক্রবারে দ্বিতীয়া ও অশ্বিনী এবং শনিবারে সপ্তমী ও অশ্লেষা নক্ষত্র হইলে মহাদগ্ধা হয়।

নক্ষত্রামৃতযােগ — রবিবারে উত্তরফল্গুনী, উত্তরাষাঢ়া, উত্তরভাদ্রপদ, রােহিণী, পুষ্যা, হস্তা, মূলা ও রেবতী। সােমবারে শ্রবণা, ধনিষ্ঠা, রােহিণী, মৃগশিরা পূর্ব্বফল্গুনী, উত্তরফল্গুনী, পূর্বভাদ্রপদ, উত্তরভাদ্রপদ, হস্তা ও অশ্বিনী। মঙ্গলবারে পুষ্যা, অশ্লেষা, কৃত্তিকা, স্বাতী, উত্তরভাদ্রপদ রেবতী। বুধবারে কৃত্তিকা, রােহিণী, শতভিষা ও অনুরাধা। বৃহস্পতিবারে স্বাতী পুনর্ব্বসু, পূষ্যা, অনুরাধা। শুক্রবারে পূর্বফনী, উত্তরফরূনী পূর্বভাদ্রপদ, উত্তরভাদ্রপদ, অশ্বিনী, শ্রবণা ও অনুরাধা এবং শনিবারে স্বাতী ও রােহিণী নক্ষত্র হইলে নক্ষত্রামৃতযােগ হয়।

ত্র্যমৃতযোগ — রবি ও মঙ্গলবারে নন্দা ও স্বাতী, শতভিষা আদ্রা, রেবতী, চিত্রা, অশ্লেষা, মূলা, কৃত্তিকা। শুক্র ও সােমবারে ভদ্রা ও পূর্ব্বনী, উত্তরফল্গুনী, পূর্বভাদ্রপদ, উত্তরভাদ্রপদ বুধবারে জয়া ও মৃগশিরা, শ্রবণা, পুষ্যা, জ্যেষ্ঠা, ভরণী অভিজিৎ, অশ্বিনী। বৃহস্পতিবারে রিক্তা ও উত্তরাষাঢ়া, বিশাখা অনুরাধা, মঘা, পুনর্বসু, পূর্ব্বাষাঢ়া এবং শনিবারে পূর্ণা ও রােহিণী, হস্তা, ধনিষ্ঠা হইলে মৃতযােগ হয়। ইহাতে যাত্রাদি করিলে অভিমত ফল প্রদান করে।

বিষযােগ— নক্ষত্রামৃতযােগ ও সিদ্ধিযােগ যদি এক দিবসে মিলিত হয়, তবে তাহাকে বিষযােগ কহে। ঘৃত ও মধু সংযােগের ন্যায় ইহার ফল বিষতুল্য হয়। অতএব এই দিনে যাত্রা করিতে নাই।

যাত্রার তিথ্যাদি বিবেক— ষষ্ঠী, অষ্টমী, দ্বাদশী, পূর্ণিমা অমাবস্যা, শুক্লা প্রতিপদ, রিক্তা, যমদ্বিতীয়া, অধম ও ত্র্যহস্পর্শে যাত্রা করিতে নাই।

যাত্রায় উত্তম নক্ষত্র— অশ্বিনী, অনুরাধা, রেবতী মৃগশিরা, পুনর্ব্বসু, পুষ্যা, হস্তা, শ্রবণা ও ধনিষ্ঠা — এই নয়টি নক্ষত্র যাত্রায় উত্তম বলিয়া কথিত।

যাত্রায় মধ্যম নক্ষত্র — রােহিণী, পূর্ব্বফল্গুনী, পূর্বাষাঢ়া, পূর্বভাদ্রপদ, জ্যেষ্ঠা, মূলা, শতভিষা, উত্তরফল্গুনী, উত্তরাষাঢ়া ও উত্তরভাদ্রপদ — এই দশটি নক্ষত্র যাত্রায় মধ্যম।

যাত্রায় অধম নক্ষত্র— বিশাখা, মঘা, র্জা, ভরণী, চিত্রা, স্বাতী, অশ্লেষা ও কৃত্তিকা — এই আটটি নক্ষত্রে যাত্রা করিলে মৃত্যুতুল্য ফল হয়।

দিক্‌পতি বিবেক— সূর্য্য, শুক্র, মঙ্গল, রাহু, শনি, চন্দ্র, বুধ, বৃহস্পতি, পূর্বাদিক্রমে দিকপতি। বুধ ভিন্ন দিক্‌পতিদিনের যাত্রা শুভ এবং পষ্ঠাহে যাত্রা করিলে মরণ হয়।

দিকশূল — রবি ও শুক্রবারে পশ্চিমে, মঙ্গল ও বুধবারে উত্তরে, সােম ও শনিবারে পূর্বে এবং বৃহস্পতিবারে দক্ষিণে দিশূল হয়। দিশূল যাত্রায় বিনষ্ট হয়। নক্ষত্রশূল জ্যেষ্ঠায় পূর্বদিকে, পূর্ব্বভাদ্রপদে দক্ষিণে, রােহিণীতে পশ্চিমে, উত্তরফল্গুলুনীতে উত্তরদিকে গমন করিলে শূলনক্ষত্রে গমন হেতু মৃত্যু হয়। কেহ কেহ শ্রবণায় পূর্বদিকে, অশ্বিনীতে দক্ষিণে, পুষ্যায় পশ্চিমে ও হস্তায় উত্তরে শুলনক্ষত্র বলে কিন্তু তাহা জ্যোতিষতত্ত্বাদি গ্রন্থসম্মত নহে। দিনমানের আট ভাগের এক এক ভাগের নাম যামার্দ্ধ। যামাবর্ত্তে অশ্বগতিক্রমে রাহু প্রতি যামার্ধে ভ্রমণ করেন। রবিবারে আদ্য, যামার্দ্ধে পশ্চিমে, সােমবারে অগ্নিকোণে, মঙ্গলবারে বায়ুকোণে, বুধবারে উত্তরে, বৃহস্পতিবারে দক্ষিণে, শুক্রবারে নৈঋতে ও শনিবারে ঈশানকোণে থাকেন। দূতক্রীড়ায়, যুদ্ধে বা বিবাহে ও যাত্রাতে শুভফল ইচ্ছা করিলে সম্মুখস্থ রাহু পরিত্যাগ করা বিধেয়। প্রতিপদ ও নবমীতে পূর্বদিকে, তৃতীয়া ও একাদশীতে অগ্নিকোণে, পঞ্চমী ও ত্রয়ােদশীতে দক্ষিণে, চতুর্থী ও দ্বাদশীতে নৈঋতকোণে, ষষ্ঠী ও চতুর্থীতে পশ্চিমে, সপ্তমী ও পূর্ণিমাতে বায়ুকোণে, দ্বিতীয়া ও দশমীতে উত্তরে, অষ্টমী ও অমাবস্যাতে ঈশানে যােগিনী বাস করেন। যােগিনীর শেষ নয় দণ্ড অবশ্য। পরিত্যাগ করা উচিত। দক্ষিণ ও সম্মুখস্থ যােগিনীতে যাত্রা করিলে বধ ও বন্ধনাদি হয়। বাম ও পৃষ্ঠস্থিত যােগিনী সর্বার্থসিদ্ধি করেন।

প্রিয় পাঠক, শাস্ত্রবিধি ও দিনক্ষণ বিষয় আরো পোস্ট পড়তে সূচিপত্র দেখুন — গণক্কার।

Previous Next
No Comments
Add Comment
comment url