ছেলেদের সৌন্দর্য চর্চায় জরুরী কিছু করণীয়

ছেলেদের রূপচর্চার প্রধানত তিনটি অংশ থাকে। এগুলাে হলাে ডিপ ক্লিনজিং, এবং ময়েশ্চারাইজিং। ডিপ ক্লিনজিং এর কথা শুনে অনেকেই ভয় পেয়ে যেতে পারেন। নাম শুনে ভয় পাবেন না। এটা তেমন কিছু নয়। সকাল বেলা ঘুম থেকে উঠে এবং রাতে ঘুমাতে যাওয়ার আগে ত্বকের ধরন অনুযায়ী সাবান বা ফেসওয়াশ দিয়ে ত্বক পরিষ্কার করাই ডিপ ক্লিনজিং। বেসন বা মসুর ডাল বাটা দিয়েও এ কাজটি করতে পারেন। তবে যাই ব্যবহার করম্নন না কেন কম বারযুক্ত প্রসাধন ব্যবহার করবেন। আর প্রাকৃতিক প্রসাধন উপাদান ব্যবহার করাটা সবচেয়ে ভাল। ডিপ ক্লিনজিংয়ের ফলে ত্বকের লােমকূপের মুখ খুলে যায়, ফলে আটকে থাকা ময়লা সহজেই বের হয়ে আসে।

শেভিং তাে সাধারণ ব্যাপার পুরুষদের জন্য। ছেলেরা দাড়ির বাহারি রকমে বরাবরই একেকজন সরস। ফ্রেঞ্চ, ক্লিপ, খোঁচা খোঁচা- একেক জনের একেকটি স্টাইল পছন্দ। তবে পছন্দ যাই হােক না কেন এর উপস্থাপনা বা প্রেজেন্টেশন হতে হবে পরিচ্ছন্ন ও পরিপাটি। শেভিংয়ের ক্ষেত্রেও ত্বক উপযােগী ক্রিম, ফোম অথবা জেল ব্যবহার করা উচিত। 

অ্যান্টিসেপটিক ফোম, জেল ক্রিম ব্যবহার করা ভাল। শেভিং রেজারের বেলায়ও বাছাই হওয়া চাই নিখুঁত। টুইন ট্রিপল বেডের শেভে ত্বক হয় মসৃণ। আফটার শেভ লােশন ত্বকের আদ্রতা ফিরিয়ে আনে। ময়েশ্বরাইজিংও বেশ জরুরী পুরুষদের সৌন্দর্য চর্চায়। নানা কারণে ছেলেদের ত্বক আদহীন হয়ে পড়ে। এই আদর তা ফিরিয়ে আনতে দরকার ময়েশ্চরাইজিং। 

যাদের ত্বক শুষ্ক তাদের অয়েল বেজড ময়েশ্চরাইজার আর তৈলাক্ত ত্বকে ওয়াটার বেজড ময়েশ্চরাইজার ব্যবহার করা উচিত। প্রাকৃতিক উপাদান যেমন সামুদ্রিক লবণ, আলােভেরা, ভিটামিন সমৃদ্ধ ময়েশ্চরাইজার খুব উপকারী। রােদের প্রকোপ থেকে বাঁচতে ব্যবহার করতে পারেন সানস্ক্রিন বা সানবুক। কিন্তু এর এস পি এফ হওয়া উচিত নুন্যতম ১৫। 

শেভ শেষে আজকাল আর ফিটকিরি তেমন ব্যবহার করে না সবাই। অথচ ফিটকিরি ব্যবহারে খুব সহজেই ত্বককে ফ্রেশ করা যায়। ফ্রেশ থাকতে হলে নিয়মিত শেভ করতে হবে। আর যদি অভ্যাসটি এমন হয় শুধুমাত্র ডেটিংয়ে যাবার দিনই শেভ তবে দয়া করে অভ্যাসটি পরিত্যাগ করতে হবে।

বিশেষত কারণ হলো— কোন পুরুষকে একজন নারী তার রূপে মুগ্ধ হয়ে তাকে পছন্দ করবে এমন তাে হতে পারে না। সবার সামনেই নিজের স্মার্টনেস জাহির করতে নিজেকে সব সময়ে ঝকঝকে পরিষ্কার পরিচ্ছন্ন ও ফ্রেশ রাখতে হবে। সারাদিন যেহেতু ছেলেদের ঘরে বাইরে নানা কাজ করতে হয়। তাই রাতে ও সকালে দুবারই সাবান দিয়ে গােসল করা উচিত।
Previous Next
No Comments
Add Comment
comment url