জেনে রাখুন বাস্তু দোষ কাটানোর সহজ উপায়

অনেক সময় দেখা যায় বাস্তুশাস্ত্র অনুযায়ী বাস্তুদোষ প্রতিরোধ করা না গেলে তা খুবই কঠিন হয়ে পড়ে। এর জন্য যদি প্রতিদিন কিছু নিয়ম মেনে চলা যায়, তাহলে তা পরিবেশের জন্য অর্থাৎ আপনার ঘরের জন্য খুবই উপকারী। নীচে কিছু সাধারণ নিয়ম রয়েছে যার জন্য আপনি পরিবেশগত বাস্তুদোষ থেকে মুক্তি পেতে পারেন।

আপনার বাড়ির পুজো ঘর পূর্ব-উত্তর (উত্তর-পূর্ব কোণে) দিকে হলে ভালো হয়। আর সকাল ছয়টা থেকে আটটার মধ্যে পূজা করা খুবই ভালো। পুজো করার সময় মনে রাখবেন আসন পেতে আপনাকে পূর্ব বা উত্তর দিকে মুখ করে মাটিতে বসতে হবে।

আপনার বাড়ির পুজো ঘরের কাছে সর্বদা উত্তর-পূর্ব (উত্তর-পূর্ব কোণে) কোণে জল ভর্তি একটি জগ রাখুন। এতে আপনার সম্পদ বৃদ্ধি পাবে। ঘরের উত্তর-পূর্ব কোণ সবসময় খালি রাখুন।

পরিবেশ অনুযায়ী বাড়ি তৈরি করুন, পরিবেশ ভালো রাখার উপায়, বাস্তুদোষ দূর করার মন্ত্র, বাস্তুদোষ দূর করার উপায়, বাস্তুদোষ কী, ঘরে শান্তি আনার উপায়, ইকো ফাইন্যান্স, বিল্ডিং বাস্তুশাস্ত্র অনুসারে একটি বাড়ি,
বাড়ির কোথাও ঝাড়ু রাখবেন না। এটির উপর পা দেবেন না এবং কখনও এটির উপর ঝাঁপিয়ে পড়বেন না। ফলস্বরূপ, আপনার বাড়ির আর্থিক উন্নতি এবং বৃদ্ধির ধাক্কায় থাকবে।

কারণ আপনার উপাসনালয়ে তিনটি গণেশের পুজো করবেন না। এটি আপনার বাড়িতে অশান্তি সৃষ্টি করতে পারে। একসঙ্গে তিনটি দেবী ও দুটি শঙ্খের পূজা করবেন না। মুখে ফুঁ দিয়ে কখনই ধূপ, আরতি, প্রদীপ, আগুন ইত্যাদি নিভবেন না। সর্বদা পূজা ঘরের দক্ষিণ-পূর্ব দিকে ধূপ, মোমবাতি এবং হোমকুন্ড রাখুন।

কারণ আপনার বাড়ির প্রধান দরজা নিজে থেকে খোলা যাবে না এবং আবার বন্ধ করা উচিত নয়। এই ধরনের দরজা অজানা ভয় তৈরি করে। দরজা খোলা এবং বন্ধ করার সময়, একটি ক্রাকিং শব্দ না করতে সতর্ক থাকুন। এতে আপনার বাড়িতে সমস্যা হবে। এটি এড়াতে, দরজায় একটি স্টপার রাখুন এবং মাঝে মাঝে দরজার কব্জায় তেল দিন। এতে কর্কশ স্বর থেকে মুক্তি মিলবে।

আপনার বাড়িতে জানালা খোলা রাখুন, এতে ঘর আলোকিত হবে।

আপনার বাড়ির প্রধান দরজায় শ্রীগণেশকে দেওয়া সিঁদুর দিয়ে ডান দিকে একটি স্বস্তিক চিহ্ন তৈরি করুন।

আপনার অফিস বা ব্যবসার গুরুত্বপূর্ণ কাগজপত্র সব সময় আলমারিতে রাখুন। মামলার নথি যেমন নগদ বাক্স, চেস্ট ইত্যাদি রাখবেন না কারণ আপনার সমস্ত অর্থ মোকদ্দমায় ব্যয় হবে।

গৃহে জুতো-চটি যেখানে সেখানে ফেলে রাখবেন না। এবং উল্টে করে রাখবেন না। এতে ঘরে অশান্তি সৃষ্টি হবে।

সন্ধ্যায় কখনো সামান্য বিষয়ে শুয়ে পড়বেন না। রাতে ঘুমানোর আগে কিছুক্ষণ আপনার ইষ্টদেবের ধ্যান করা খুবই জরুরি।

যেসব শিশুরা বাড়িতে অধ্যয়ন করে তাদের পড়ার সময় তাদের মুখ পূর্বমুখী হওয়া উচিত এবং পাঠদানকারীর মুখ উত্তরমুখী হওয়া উচিত।

ময়লা বাসন ধোয়ার জায়গা হিসাবে কখনই আপনার বাড়ির কেন্দ্রস্থল ব্যবহার করবেন না।

আপনার বাড়ির উত্তর-পূর্ব দিকে বায়ু চলাচলের জন্য জানালা সবসময় খোলা রাখুন। এটি আপনার মন এবং শরীরে শক্তি সঞ্চার করবে।

আপনার স্থাবর সম্পত্তি যেমন পাহাড়, পর্বত ইত্যাদি রক্ষা করতে এবং আপনার পরিবারের সমৃদ্ধির জন্য একটি দক্ষিণ-পশ্চিমে বাথরুম তৈরি করুন।

বাড়িতে খাবার তৈরি করার সময় প্রথম রুটি অগ্নিদেবতা বা গরুকে খাওয়ান। ফলে আপনার সম্পদ বাড়তে থাকবে।

প্রতিদিন সকালে বাড়ির পূজার জায়গায় (ঈশান কন) শ্রীসুক্ত, পুরুষসূক্ত ও হনুমান চল্লিশার পাঠ করুন। আপনার বাড়িকে শক্তিশালী করুন।

বাড়ির চারপাশে পরিষ্কার জল বা গঙ্গা জল ছিটিয়ে দিন। আপনার বাড়ির সামনে কোন কাঁটাযুক্ত গাছ বা বিষাক্ত গাছ যেমন বাবলা ইত্যাদি রাখা উচিত নয়, অন্যথায় নিরাপত্তাহীনতার ভয় থাকবে।

আপনি যখন কোনও গুরুত্বপূর্ণ কাজে বাড়ির বাইরে থাকবেন, সম্ভব হলে— আপনি দই খেয়ে বা মাছ দেখে বাড়ি থেকে বের হবেন।

আপনার বাড়ির ভিতরের ড্রেনে বা বাড়ির বাইরের ড্রেনে নোংরা পানি জমতে দেবেন না।

আপনার ঘরে যদি কোথাও মাকড়সার জাল থেকে থাকে, তাহলে তা পরিষ্কার করুন। খেয়াল রাখবেন বাড়ির কোথাও যেন মাকড়সার জাল না থাকে। এর ফলে আপনার অর্থের ক্ষতি হতে পারে।

শোবার ঘরে কখনো নোংরা বাসন রাখবেন না। ফলস্বরূপ, আপনার পরিবারে শোক এবং অর্থের ক্ষতি হওয়ার ঝুঁকি রয়েছে।

আপনি যখন বাড়িতে খাবার তৈরি করবেন, তখন আপনার এটি যতটা সম্ভব আগ্নেয় কোণের পূর্ব দিকে মুখ করে প্রস্তুত করা উচিত, অর্থাৎ, আপনার পূর্বমুখী খাবার প্রস্তুত করা উচিত।
Previous Next
No Comments
Add Comment
comment url