নিজের ব্যবসায়িক অফিসকে বাস্তুসম্মত করে তুলুন

আপনি যদি কোন ব্যবসা, চাকরি বা উদ্যোগে সফল হতে চান তবে আপনাকে আপনার অফিসে বিশেষ ব্যবস্থা নিতে হবে। অফিসের ডিজাইন ইকোসিস্টেমের (বাস্তুসম্মত) মতো হলে ব্যবসায় দিন দিন উন্নতি হতে থাকবে। ব্যবসার জায়গায় দক্ষিণ-পশ্চিম দিক (নৈঋত কোণ) অফিসের জন্য খুব ভাল জায়গা বলে মনে করা হয়। অফিসের ভিতরে, মালিকের চেয়ারটি দক্ষিণ-পশ্চিম দিকে রাখতে হবে যাতে বসার সময় তার মুখ উত্তর-পূর্ব দিকে থাকে। এর তাত্ত্বিক কারণ হল দক্ষিণ-পশ্চিম কোণ হল পৃথিবী তত্ত্বের ক্ষেত্র। তাই এই স্থানে বসা একজন ব্যক্তির বিবেক ও বিচারবুদ্ধিকে শক্তিশালী করে। চেয়ারের পিছনে একটি প্রাচীর থাকা উচিত তবে কোন জানালা বা বড় খোলা জায়গা নেই। যদি থাকে তবে স্থায়ীভাবে বন্ধ করাই ভালো। চেয়ারটি সামান্য উঁচু হলে তাতে বসা ব্যক্তির জন্য আসনটি খুবই মজবুত হবে এবং পড়ে যাওয়ার ভয় থাকবে না। চেয়ারে একটি হাতল থাকতে হবে যাতে কাজ করার সময় কোন অসুবিধা না হয়। অফিসের দেয়ালে পাহাড়ের ছবি লাগানো ভালো তবে এর মুখ যেন খুব বেশি সরু না হয়। কিন্তু তালু কচ্ছপের পিঠের মতো যেন হয়। 

বাইরে থেকে অফিসের কাজে যারা আসেন তাদের বসার ব্যবস্থা পূর্ব বা উত্তর দিকে করা ভালো এবং ছাদের বিম যেন না থাকে। ফলস্বরূপ, ব্যক্তি মানসিকভাবে চাপে পড়তে পারে এবং তার রোগ নির্ণয়ের ক্ষমতা প্রভাবিত হতে পারে। যদি বিম অপসারণ করা সম্ভব না হয় তবে একটি ফলস্ সিলিং লাগালে ভাল হয়। এটি বিমের খারাপ প্রভাব হ্রাস করবে। ক্যাশ বাক্স এবং মূল্যবান জিনিসপত্রের আলমারিটি দক্ষিণ দেওয়ালে রাখুন যাতে আলমারির মুখ উত্তর দিকে খোলা থাকে। এতে আপনার আয় দিন দিন বাড়বে। 

টেলিফোন এবং ফ্যাক্স সরঞ্জাম পূর্ব-দক্ষিণ অংশে (আগ্নেয় কোণ) বা বায়ু কোণে উত্তর-পশ্চিম অংশে স্থাপন করা যেতে পারে। পানি সম্পর্কিত জিনিস যেমন পানির গ্লাস, চায়ের কাপ ইত্যাদি টেলিফোন এবং ফ্যাক্স মেশিনের পাশে রাখবেন না। কম্পিউটারকে সবসময় টেবিলের ডান পাশে রাখুন। 

দেয়াল ঘড়িটি উত্তর-পূর্ব দিকের দেয়ালে টাঙানো ভালো। এর পেছনে রয়েছে গ্রহদের রাজা সূর্য এই দিকে উদিত হওয়ার ধারণা। এই দেয়ালে ভবিষ্যতের আত্মীয়দের বিবরণ রাখা ভাল যাতে মালিকের উদ্দেশ্য সবসময় মনে রাখা হয়। 

টেবিলের পূর্ব দিকে তাজা ফুলের তোড়া রাখুন। দক্ষিণ-পূর্ব দিকে টেবিলে একটি ছোট সবুজ স্বাস্থ্যকর গাছ রাখুন। এটি ব্যক্তিত্বের বিকাশ ঘটাবে এবং উন্নতির নতুন পথ খুলে দেবে। ক্রিস্টাল বল দক্ষিণ-পশ্চিম কোণে (নৈঋত কোণে) স্থাপন করা যেতে পারে যাতে কর্মচারীদের সাথে সম্পর্ক খুব ভাল থাকে। আর অফিসে ফিশ অ্যাকুরিয়াম করতে চাইলে পূর্ব, উত্তর ও উত্তর-পূর্ব দিকে থাকা ভালো। দরজা খোলা বা বন্ধ করার সময় কোন শব্দ করবেন না। অশুভ শক্তি উৎপন্ন হয় এবং মানসিক শক্তি নষ্ট হয়। অফিসের দেয়াল খুব গাঢ় রং করা উচিত নয়। এটি উত্তেজনা এবং মানসিক অশান্তির ভয়ের দিকে পরিচালিত করে। চেয়ারের পেছনের দেয়ালে ব্যবসা প্রতিষ্ঠানের ছবি বা ব্যবসায় উদ্বুদ্ধ করতে পারে এমন সব ছবি দেয়ালে সাঁটানো যেতে পারে। এইভাবে বর্ণিত পদ্ধতিগুলি অত্যন্ত কার্যকর। এভাবে বাস্তুসম্মত পদ্ধতিতে ব্যবসায়িক অফিস গড়ে তুলতে পারলে এর কাঙ্খিত উন্নতির প্রবল সম্ভাবনা রয়েছে। 
Previous Next
No Comments
Add Comment
comment url