অফিস বা দোকান তৈরির বাস্তুশাস্ত্র নিয়ম

শুধু বাস্তুসংস্থান সূত্র অনুযায়ী ব্যক্তিগত কিছু বা ফ্ল্যাট নির্মাণ করা যথেষ্ট নয়। আপনার জীবিকা নির্বাহের জন্য, আপনাকে অফিস বা দোকান এবং শুভ লক্ষণ যোগ করতে হবে এবং অফিস বা দোকানের ভিতরে বিভিন্ন উপকরণ কীভাবে সাজাতে হবে এবং কোন দিকে মুখ করতে হবে, ব্যবসার উন্নতি করা খুব সহজ মাধ্যম জানতে হবে। ইত্যাদি জানা খুবই জরুরী।

দোকানটি পূর্ব দিকের প্রধান দরজা হলে, তবে পশ্চিম থেকে পূর্ব এবং দক্ষিণ থেকে উত্তর দিকে ঢালু মেঝে সাজানো ভাল। ব্যবসায়ী বা দোকানদার যদি আগ্নেয় কোণের পূর্ব দেওয়ালে সীমানা স্পর্শ করে, দক্ষিণ আগ্নেয়গিরির প্রাচীরের কাছাকাছি নিয়ে আসে, উত্তর দিকে মুখ করে বসে এবং ক্যাশ বাক্সটি ডানদিকে রাখে তবে ভাল। সিন্দুকটি পূর্ব দিকে মুখ করে ডান দিকে রাখা যেতে পারে। এখানে কোনো বড় জায়গা তৈরি করবেন না। মেঝে বা গদিতে বসবেন না বা বসার চেষ্টা করবেন না। টেবিল-চেয়ার নিয়ে বসতে পারেন। তবে কোন অবস্থাতেই পূর্ব দিকে বা বায়ু কোণে বসবেন না। সম্ভব হলে দক্ষিণ দিকে পূর্ব বা উত্তর দিকে মুখ করে বড় খোলা জায়গা এবং একটি টেবিল ও চেয়ার সাজিয়ে বসতে পারেন। একটু মোটা ম্যাট্রেস বানিয়ে মেঝেতে বসতে পারেন।

দক্ষিণমুখী দোকান: মেঝে দক্ষিণ থেকে উত্তর এবং পশ্চিম থেকে পূর্ব দিকে ঢালু। দক্ষিণ দিকে একটি বড় জায়গা এবং টেবিলের সামনের চেয়ারে পূর্ব দিকে মুখ করে বসে বাম দিকে ক্যাশ বাক্স বা সিন্ধুকের ব্যবস্থা করা ভাল। দোকানের প্রধান দরজা দক্ষিণ দিকে থাকলে এবং অগ্নি, বায়ু ও উত্তর-পূর্ব দিকে বসে ব্যবসা না করাই ভালো।

পশ্চিমমুখী দরজা: পশ্চিম থেকে পূর্ব, দক্ষিণ থেকে উত্তরে প্রশস্ত জায়গা তৈরি করুন এবং মেঝেটি দক্ষিণ-পশ্চিমমুখী হয়ে পশ্চিম দিকে ঢালু। উত্তর দিকে মুখ করে চেয়ার বা গদিতে বসে বাম দিকে একটি ক্যাশ বাক্সের ব্যবস্থা করা ভাল। দোকানে দরজার বাতাস, উত্তর-পূর্ব এবং আগ্নেয় কোণার দিকে না বসাই ভাল।

উত্তরমুখী দরজা: দক্ষিণ থেকে উত্তর, পশ্চিম থেকে পূর্বে, ঢালু মেঝে তৈরি করা, বায়ূ কোণের দেয়ালের উত্তর দিক স্পর্শ না করে পশ্চিম দেয়াল স্পর্শ করা, বড় জায়গা ছেড়ে, ছোট গদিতে বসে ব্যবসা বা দোকান করা,একটি ক্যাশ বাক্স বা সিন্ধুক ডান দিকে পূর্বমুখী, উত্তরমুখী দরজার দোকানে এবং সম্ভব হলে দক্ষিণ-পশ্চিম দিকে একটি বড় জায়গা বা টেবিলের ব্যবস্থা করা ভাল। পূর্ব দিকে এবং আগ্নেয় দিকে না বসাই ভালো।

দোকান পূর্বমুখী: দোকান থেকে বের হওয়ার সময় উত্তর-পূর্ব দিক থেকে নিচে যাওয়ার জন্য সিঁড়ি তৈরি করা ভালো অথবা পুরো দোকানের এক চতুর্থাংশ ও সিঁড়ি তৈরি করতে পারেন। দোকানের অর্ধেকটা পূর্ব-দক্ষিণ-পূর্ব দিকে করে বড় চওড়া জায়গা, উত্তর-পূর্ব দিকে সিঁড়ি সাজানো ভালো। এই ক্ষেত্রে, উত্তর-পূর্ব দিকে একটি সিঁড়ি থাকা ভাল

পশ্চিম দিকের প্রধান দরজা: আপনাকে বায়ুকোণ দিকে একটি সিঁড়ি তৈরি করতে হবে, নৈঋত অর্ধে একটি বড় প্রশস্ত জায়গা তৈরি করতে হবে এবং শেষ অর্ধে নৈঋত কোণে একটি সিঁড়ি তৈরি করার চেষ্টা করতে হবে। যদি সম্ভব হয়, একটি অর্ধচন্দ্রাকার আকৃতির সিঁড়ির ব্যবস্থা করুন। দক্ষিণ-পশ্চিম দিকে সিঁড়ি তৈরি করবেন না। দক্ষিণ-পশ্চিম দিকে প্রশস্ত বা বড় জায়গা দোকানের মেঝে স্তর বরাবর বা কিছুটা উঁচু হলে ভাল।

দক্ষিণ দিকে সিংহ দরজা: আগ্নেয়গিরির দিক দিয়ে উপরে বা নীচে যাওয়ার জন্য সিঁড়িগুলির ব্যবস্থা করতে হবে। এবং যদি সম্ভব হয়, এর অর্ধেক পর্যন্ত একটি খালি জায়গা তৈরি করুন এবং আগ্নেয় দিকে একটি সিঁড়ি তৈরি করুন। যদি সম্ভব হয়, মাঝখানে একটি অর্ধ-চাঁদ-আকৃতির সিঁড়ি তৈরি করা উচিত, তবে এটি নৈঋত সিঁড়ি হওয়া উচিত নয়। দক্ষিণ-পশ্চিম (নৈঋত) দিক থেকে প্রবেশ ও প্রস্থানের ব্যবস্থা করা উচিত নয়।

উত্তর দিকে সিংহ গেট: উত্তর-পূর্ব দিকে, অর্থাৎ বায়ু কোণ থেকে উত্তর-পূর্ব দিকে সিঁড়ি তৈরির ব্যবস্থা করতে হবে, যাতে সিঁড়ি খুব ভালভাবে তৈরি করা যায়, অর্থাৎ শক্তভাবে। কোন সমস্যা হলে, বায়ু কোণে অর্ধেক পর্যন্ত একটি খালি জায়গা তৈরি করুন এবং তারপরে উত্তর-পূর্ব দিকে একটি মই তৈরি করুন বা মইটি রাখা ভাল। কোনো অবস্থাতেই পূর্ব বা উত্তর দিকে মুখ করে অর্ধচন্দ্রাকার সিঁড়ি তৈরি করা উচিত নয়। এটি বায়ু কোণে তৈরি করা হয় যাতে বড় খালি স্থানটি মেঝের সমান হয় যাতে এটি সামান্য উঁচু না হয়। দোকানের দাঁড়িপাল্লা: পশ্চিম এবং দক্ষিণ দেয়ালের মুখোমুখি হয়ে একটি বড় খোলা জায়গায় বা একটি উঁচু প্ল্যাটফর্মে এগুলি স্থাপন করা ভাল। শোকেস, স্ট্যান্ড ইত্যাদি ভারী জিনিস পূর্ব দিকে না রাখাই ভালো।

ব্যবসার মালিক যদি দক্ষিণ-পশ্চিম দিকে তার বাড়ি তৈরি করতে পারেন তবে এটি খুব উপকারী হবে। সেই ঘরে তাকে পূর্ব বা উত্তর দিকে মুখ করে বসতে হবে। বাড়ির দরজা পূর্ব ও দক্ষিণ দিকে অর্থাৎ উত্তর-পূর্ব দিকে রাখতে হবে। কোনো অবস্থাতেই আগ্নেয়গিরি এবং বায়ু কোণে দরজা রাখবেন না।

পূর্বমুখী দোকানটিতে দুটি শাটার প্রয়োজন। পূর্ব দিকের শাটারগুলি খোলা রাখা উচিত এবং আগ্নেয় শাটারগুলি বন্ধ করা উচিত। কোনো অবস্থাতেই আপনার পূর্ব শাটার বন্ধ করা উচিত নয় এবং আগ্নেয় শাটার খোলা রাখা উচিত নয়। কাঠের দরজা ব্যবহার করার সময় এটি একইভাবে ব্যবহার করা উচিত।

দক্ষিণমুখী দোকান: দক্ষিণ দিকের শাটার খোলা রাখতে হবে এবং দক্ষিণ দিকের শাটার বন্ধ রাখতে হবে অথবা উভয় শাটার খোলা রাখতে হবে। দক্ষিণ-পশ্চিম শাটার খোলা রাখুন যাতে আগ্নেয় শাটার বন্ধ না হয়।

পশ্চিম পাশের দোকান: বায়ূ কোণে শাটার খুলুন এবং দক্ষিণ পাশের শাটার বন্ধ রাখুন বা উভয় শাটার খোলা রাখুন। কোনো অবস্থাতেই দক্ষিণমুখী শাটার খোলা যাবে না এবং বায়ূ কোণে শাটার খোলা রাখা উচিত নয়।

উত্তরমুখী দোকান: উত্তর-পূর্ব দিকের শাটার খুলুন এবং শাটার বায়ূ কোণ বন্ধ রাখুন বা উভয় শাটার খোলা রাখুন বা উভয় শাটার খোলা রাখুন। কোন অবস্থাতেই উত্তর-পশ্চিম শাটার খোলা রাখা উচিত নয়।

কিছু লোক বিশ্বাস করে যে তারা উত্তর-পূর্ব কোণের ছাদটি খোলা রাখে কারণ তারা মনে করে যে বাড়ির উত্তর-পূর্ব দিক থেকে সূর্যের আলো ছড়িয়ে পড়া অত্যন্ত উপকারী হয়। এটা খুবই ত্রুটিপূর্ণ বা এই ধারণা সম্পূর্ণ ভুল। কারণ উত্তর ও পূর্ব মিলনস্থল হলে উত্তর-পূর্ব দিক। এ দিকে ছাদ না থাকলে উত্তর-বাতাস এবং পূর্ব-দক্ষিণ-পূর্ব ছাদ বন্ধ থাকে। ছাদে একটি হালকা প্রাচীর তৈরি করতে উত্তর-পূর্ব দিকটিও কাটা হয়। যা দোকান ও বাড়ির জন্য ভালো নয়। যদি এইভাবে খোলা রাখা প্রয়োজন হয়, তাহলে আপনি ছাদের পূর্ণ আকারে পূর্ব-পূর্ব দিক থেকে আগ্নেয়গিরির দিকে সরিয়ে ফেলতে পারেন। যদি পূর্ব দিকে এটি সম্ভব না হয়, তবে উত্তর দিকটি একই আকারে উত্তর-পূর্ব দিক থেকে বায়ু কোণে সরিয়ে ফেলতে হবে।

এটি একটি বাড়ি, দোকান বা অন্য কোনও নির্মাণের জায়গাই হোক না কেন, দক্ষিণ দিকের আয়তন আগ্নেয়গিরির আকারের চেয়ে বেশি হওয়া উচিত এবং উত্তর-পূর্ব দিকের আকার উত্তর দিকে বেশি হওয়া উচিত। উত্তর-পূর্বের দক্ষিণ-পূর্ব দিকটি দক্ষিণ-পূর্ব থেকে পশ্চিমের চেয়ে বড় হওয়া উচিত।

শ্রম কারখানার কেন্দ্র: কারখানা এবং ভিত্তি হল জমি। কারখানা চালু রাখতে হলে প্রকৃত উৎসের অনুরূপ জমি নির্বাচন করতে হবে। প্রথমে আপনাকে এমন জমি নির্বাচন করতে হবে যেটির পার্শ্বকোণটি খুব ভাল, উত্তর-পূর্ব দিকটি কিছুটা কম এবং অন্যান্য কোণগুলি ঠিক করতে হবে। তাই প্রকৃত সূত্র অনুসরণ করে কারখানা গড়ে তুলতে হবে।

কারখানার জন্য ভারী যন্ত্রপাতি প্রয়োজন। দক্ষিণ-পশ্চিম দিকে ভারী যন্ত্রপাতি স্থাপন করা উচিত। গ্রাউন্ডিং ডিভাইস স্থাপন করার জন্য গর্ত খনন করা প্রয়োজন। এই জাতীয় ডিভাইসগুলি পূর্ব দিকে এবং উত্তর দিকে স্থাপন করা উচিত। গুদামটি দক্ষিণে সরানো ভাল। কিন্তু ব্রয়লার আগ্নেয়গিরির পাশে স্থাপন করা যেতে পারে।

কারখানার মালিকরা নিজেদের সুবিধামতো অফিস সাজান। আজকাল এখানে কোনো নিয়ম মানা হচ্ছে না। কিন্তু তা কখনই শুভ নয়। দক্ষিণ ও উত্তর পাশে পূর্ব ও পশ্চিম দরজা বিশিষ্ট কারখানার গুদাম নির্মাণ করতে হবে। এ ক্ষেত্রে দরজা দক্ষিণ দিকে হলে। তারপর পূর্ব ও পশ্চিম পাশে গুদাম তৈরি করতে হবে এবং পশ্চিম পাশে অফিসের ব্যবস্থা করা যেতে পারে।

গ্রাউন্ড ওয়ারহাউস: মূল দরজা পূর্ব দিকে থাকলে পূর্ব উত্তর-পূর্ব দিকে বা পূর্ব দিকে স্থল গুদাম তৈরি করা যেতে পারে। দক্ষিণ বাড়ির আগে কখনও এটি তৈরি করবেন না। পশ্চিম দিকে মুখ করার আগে এটি তৈরি করবেন না। উত্তরমুখী বাড়ির জন্য উত্তর-পূর্ব বা উত্তর দিকে একটি গুদাম তৈরি করতে পারেন।

ভারত উপমহাদেশের ৮৫ শতাংশ উদ্যোগের, অর্থাৎ ব্যবসার একটি নীলনকশা রয়েছে যা এখন উল্টে যাচ্ছে। ভূগোল, পদার্থবিদ্যা, রসায়ন প্রভৃতি সমস্ত ক্ষেত্রে যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, সময়ের সাথে সাথে অনেক পরিবর্তন হয়েছে। কিন্তু আজ এবং নিরর্থক প্রাচীন সিদ্ধান্তের সাথে যুক্ত লোকের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। 

Previous Next
No Comments
Add Comment
comment url