গ্যাসের কারণে পেট ফাঁপা থেকে মুক্তির সহজ উপায়

এটা কতটা বেদনাদায়ক তা শুধু যারা ভুগছেন তারাই বোঝেন। পার্টিতে সামান্য ভাজা খাবার বা মশলা জাতীয় খাবার খেলে অস্বস্তিকর গ্যাসের সমস্যা শুরু হয়। ফাস্টফুডের যুগে ব্যস্ত জীবন, গ্যাস, পেটের অসুখ এখন ঘরোয়া রোগে পরিণত হয়েছে। গ্যাস্ট্রিকের এক পাতার ওষুধ যে কোনও বাড়িতে অবশ্যই পাওয়া যাবে। তবে গ্যাসের ওষুধে অনেক সমস্যা দূর হয়!কিন্তু কিছু ঘরোয়া প্রতিকার আছে যা সহজেই গ্যাস এবং বুকজ্বালা প্রতিরোধ করতে পারে।

১. শসা: পেট ঠান্ডা রাখতে শসা খুবই কার্যকরী একটি খাবার। এতে ফ্ল্যাভোনয়েড এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান রয়েছে যা পেট ফাঁপা কমায়।

১. দই: দই আমাদের হজম শক্তি বাড়াতে সাহায্য করে। এটি খাবার দ্রুত হজম করতে সাহায্য করে এবং পেট ফাঁপা সমস্যা দূর করে।

৩. পেঁপে: পেঁপেতে পাপায়া নামক একটি এনজাইম থাকে যা হজমশক্তি বাড়ায়। নিয়মিত পেঁপে খেলে গ্যাসের সমস্যা কমে।

৪. কলা এবং কমলা: কলা এবং কমলা পেট থেকে অতিরিক্ত সোডিয়াম দূর করতে সাহায্য করে। এতে গ্যাসের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এছাড়া কলায় দ্রবণীয় ফাইবার থাকায় কোষ্ঠকাঠিন্য দূর করার ক্ষমতা রয়েছে। দিনে অন্তত দুটি কলা খান। পেট পরিষ্কার রাখতে ওজনের সঙ্গে কলার জোড়া মেলে।

৫. আদা: আদা হল সবচেয়ে কার্যকর অ্যান্টি-ইনফ্লেমেটরি খাবার। পেট ফাঁপা ও গ্যাস হলে আদা পিষে লবণ দিয়ে কাঁচা খেলে দেখবেন গ্যাসের সমস্যা দূর হবে।

৬. ঠাণ্ডা দুধ: ঠাণ্ডা দুধ পাকস্থলীর গ্যাস্ট্রিক অ্যাসিড নিয়ন্ত্রণ করে অ্যাসিডিটি মুক্ত করে। এক গ্লাস ঠান্ডা দুধ পান করলে অ্যাসিডিটি দূরে থাকে।

৭. দারুচিনি: হজমের জন্য খুবই ভালো। এক গ্লাস পানিতে আধা চা চামচ দারুচিনির গুঁড়া ফুটিয়ে দিনে ২ থেকে ৩ বার পান করলে গ্যাস দূর হয়।

৮. জিরা: পেট ফাঁপা, বমি, ডায়রিয়া, রক্তশূন্যতা ইত্যাদিতে জিরা খুবই কার্যকর। জ্বর হলে ৫০ গ্রাম জিরা ও আখের গুড় ভালো করে মিশিয়ে ১০ গ্রাম করে পাঁচটি করে বড়ি তৈরি করুন। একটি বড়ি দিনে তিনবার খেলে ঘামসহ জ্বর সেরে যাবে।

৯. লবঙ্গ: ২/৩ লবঙ্গ মুখে নিয়ে চুষে নিলে বুকের জ্বালা, বমি বমি ভাব ও গ্যাস একদিকে দূর হয়। সঙ্গে দুর্গন্ধ দূর হয়।

১০. এলাচ: লবঙ্গের মতো এলাচের গুঁড়া খেলে বুক জ্বালাপোড়া দূরে থাকে।

১১. পুদিনা পাতার জল: এক কাপ জলে ৫টি পুদিনা পাতা সিদ্ধ করে খান। ফোলাভাব ও বমি বমি ভাব দূর করতে এর কোনো বিকল্প নেই।

১২. মৌরি জল: মৌরি জলে ভিজিয়ে রাখলে গ্যাস থাকে না।

এছাড়াও খাবারে সরিষা যোগ করুন: সরিষা গ্যাস নিরাময়ে সাহায্য করে। খাবারে যাতে পেটে গ্যাস না হয় সেজন্য বিভিন্ন খাবারে সরিষা যোগ করা হয়। আপনার খাওয়া-দাওয়ার দিকে খেয়াল রাখতে হবে। কী খাবেন আর কী খাবেন না তা জানতে হবে। 

Previous Next
No Comments
Add Comment
comment url