মুখ ও দেহ শোধক প্রয়োগ | নিজেকে সুগন্ধি করার উপায়

সঙ্গীকে খুশি করতে শুধু কথা বার্তা এবং সৌন্দর্যই যথেষ্ট নয়। এর সঙ্গে প্রয়োজন পরিষ্কার-পরিচ্ছন্নতা। আপনি হয়তো চাচ্ছেন আপনার সঙ্গীনি সবসময় পরিষ্কার পরিচ্ছন্ন থাকুক, সাজগোজ করুক। কিন্তু এটা কি কখনো ভেবে দেখেছেন সেও চায় আপনি পরিষ্কার-পরিচ্ছন্ন থাকুন। অন্তত তার জন্য সাজগোজ করুন। মনে রাখবেন, আপনি আপনার সঙ্গীর কাছ থেকে যেটা আশা করেন। সেও কিন্তু আপনার কাছ থেকে তদ্রুপ আশা করে। হয়তো চাওয়া পাওয়া টা একটু কম বেশি।

আপনি যখন সঙ্গিনীর পাশাপাশি যাবেন, আপনাকে খেয়াল রাখতে হবে শরীর এবং মুখ থেকে গন্ধ বেরোচ্ছে কিনা। দূর থেকেই বা কাজের তারনায় হয়তো আপনি সেটি খেয়াল করেননি। কিন্তু পাশাপাশি গেলে সেটা অবশ্যই ধরা পড়বে। তাই এই বিষয়ে অবশ্যই আপনাকে ভাবতে হবে এবং সজাগ থাকতে হবে। নিম্নে মুখ ও দেহ শোধক এর ব্যবহারবিধি সম্পর্কে আলোচনা করা হলো। এটাও কামশাস্ত্রের একটা অংশ। 


মুখ ও দেহ শোধক প্রয়োগ


প্রথম পদ্ধতি— কুট এবং তালমাখনা একত্রে চূর্ণ করে শিশিতে ভরে রাখতে হবে ১ চা চামচ গব্যঘৃত এবং আধ চা চামচ মধুর সঙ্গে ১ চা-চামচ চূর্ণ মিশিয়ে সেবন করলে মুখ সুগন্ধিত হয়।

দ্বিতীয় পদ্ধতি— এলাচ, কুট, মুরৈঠী, ধনে ও নাগরমুথা, সব দ্রব্য সমান ভাগে নিয়ে রাখবে। এই চূর্ণ এক টিপ মুখে দিয়ে চিবোলে মুখের দুর্গন্ধ নাশ হয়।

তৃতীয় পদ্ধতি— বেলপাতা, আমলকী, হরিতকী একসঙ্গে পেষণ করে দেহে লেপন করলে দেহের দুর্গন্ধ নাশ হয়। 

Previous Next
No Comments
Add Comment
comment url