জ্যোতিষশাস্ত্র অনুসারে আঙুলের প্রভাব বা বৈশিষ্ট্য বিচার

প্রিয় পাঠক, এই প্রবন্ধে আমরা জ্যোতিষ শাস্ত্র অনুসারে আঙুলের প্রভাব বা বৈশিষ্ট্য নিয়ে আলোচনা করব। এই আলোচনার মাধ্যমে আপনি হাতের আঙ্গুল দেখে ব্যক্তির বৈশিষ্ট্য জানতে পারবেন। তবে আপনাকে খেয়াল রাখতে হবে এই বিষয়ে কেউ শতভাগ নিশ্চিত নয়। এবার শুরু করা যাক.....

তর্জনীর প্রভাব


মানবজীবনে তর্জনীর একটি বড় প্রভাব রয়েছে, এই আঙুলটি বাহ্যিক বিশ্বের (বাহ্যিক বিশ্বের) সাথে সম্পর্ক বজায় রাখে, যাকে আমরা মেলবন্ধন বলে থাকি। যদি তর্জনীটি ভিতরের দিকে বাঁকানো হয় তবে বোঝা উচিত যে ব্যক্তির বাইরের জগতের প্রতি কম আসক্তি রয়েছে। এই আঙ্গুলগুলি পুরুষদের তুলনায় মহিলাদের মধ্যে সামান্য লম্বা হয়। এর প্রধান কারণ হল তারা বহির্বিশ্বকে বেশি সম্বোধন করে। তর্জনী ছোট হলে, পার্থিব কাজ করতে গিয়ে ব্যক্তি যে অসুবিধার সম্মুখীন হয়, সে সঠিকভাবে সমাধান করতে পারে না। সময়ে সময়ে একের পর এক বাধা সৃষ্টি হয়। তর্জনী পিত্তথলি, প্লীহা এবং ফুসফুসের সাথে সম্পর্কিত। যদি এই আঙুলটি মধ্যমা আঙুলের দিকে বাঁকানো থাকে এবং আঙুলের নখ হলুদ হয়, তাহলে অবশ্যই ফুসফুস ইত্যাদির কোথাও কোনো সমস্যা আছে। এই ধরনের ব্যক্তি অ্যালকোহল গ্রহণে আগ্রহী হতে পারে।

মধ্যমার প্রভাব


মধ্যমা আঙুলটি হাতের সবচেয়ে বড় আঙুল এবং এটি ব্যক্তিত্বের পরিচয় দেয়। যদি এটি উপর থেকে স্বাভাবিক দৈর্ঘ্য এবং বর্গাকার হয়, তবে ব্যক্তির যুক্তি শক্তি বেশি থাকে এবং নিজের নিয়ম এবং ব্যবস্থার সাথে কাজটি সম্পূর্ণ করে। এর বাঁকানোর কারণে, বুদ্ধিবৃত্তিক স্তরের পূর্ণ বিকাশ সম্ভব নয়। দীর্ঘ দৈর্ঘ্যের কারণে একজন ব্যক্তির মধ্যে কবিতা ও চিত্রকলার গুণ বেশি থাকে। শারীরিক এবং মানসিক গুণাবলীর মধ্যে সামঞ্জস্য বজায় রাখার জন্য, মধ্যমা আঙুলটি তর্জনী এবং অনামিকা আঙুলের চেয়ে বড় হওয়া প্রয়োজন। মাঝের আঙুলের তীক্ষ্ণ/চিকন/ধারালো নখবিশিষ্ট ভালো নয়। এর ফলে মানুষের স্বভাব শিশুসুলভ হয়ে ওঠে এবং সমাজের জন্য গুরুতর কাজ করার ক্ষমতা রাখে না। যদি আংগুলের উপরের দিগটি সূক্ষ্ম/ধারালো নখবিশিষ্ঠ/ছোট হয়, শুক্র পর্বত উত্থিত হয়, তবে ব্যক্তিটি সর্বক্ষেত্রে অসাবধান এবং অমনোযোগী। এই আঙুলের প্রথম গিঁট বড় হলে ভাগ্য সহায় হয় না, তার অর্থনৈতিক অবস্থাও কিছুটা দুর্বল থাকে। গিঁট না থাকলে উচ্চ চিন্তা ও সুনামের অধিকারী ব্যক্তিকে সম্মান করা হয়।

মধ্যমা আঙুলের নাম 'শনির আঙুল'। মকর, কুম্ভ এবং মীন রাশি এর তিন কোণে অবস্থিত। শক্ত এবং লম্বা আঙুলের জয়েন্টের কারণে ব্যক্তিটি গণিতে পারদর্শী। যদি মধ্যমা আঙুল বেশি শক্তিশালী এবং লম্বা হয় এবং তার সাথে শনি পর্বতও উত্থিত হয়, তাহলে সেই ব্যক্তির মোটেও সহনশীলতা থাকে না। মধ্যমা আঙুলের কুটিলতার কারণে মানুষের স্বভাব ভীত থাকবে এবং সে সবসময় ধৈর্যশীল থাকবে। যদি মধ্যমা আঙুলের ডগা প্রশস্ত হয় তবে এটি একজন ব্যক্তিকে গর্বিত করে। এই ধরনের ব্যক্তি কোনো কাজ শুরু করার আগে ভালোভাবে চিন্তা করেন এবং ব্যবসা, দালালি, যেকোনো শিল্প ও অন্যান্য পরিবেশ সম্পর্কে বিস্তারিত তথ্য ইত্যাদি বিবেচনায় নেন। পুরোপুরি চিন্তা না করে হঠাৎ কোনো কাজ করেন না এবং তাতে হাত দেন না।

শনি পৃথিবীকে শাসন করে, তাই খনিতে কাজ করা মানুষ, কৃষক, জমির দালাল, মালি প্রভৃতিদের এই আঙুলটি ভালো থাকে এবং তাদের আংগুলের দ্বিতীয় ডগা বাকিদের থেকে কিছুটা লম্বা হয়। যদি পূর্ব পদ্ধতি অনুসারে মধ্যমা আঙুলের প্রথম ডগা একটু লম্বা হয়, তবে সেই ব্যক্তি কুসংস্কারাচ্ছন্ন এবং সর্বদা দুঃখী ও বিষণ্ণ থাকেন। দ্বিতীয় নাকল/ডগা দীর্ঘ হলে কৃষি ও যন্ত্রপাতির কাজে আগ্রহ থাকে। যদি দ্বিতীয় ডগা/নাকটিও দীর্ঘ এবং মসৃণ এবং পরিষ্কার হয়, তাহলে সেখানে জাদুবিদ্যা, যোগব্যায়াম, চিকিৎসা এবং জাদুবিদ্যার প্রতি আরও আগ্রহ থাকবে। তৃতীয় ডগা/নাকের দৈর্ঘ্যের কারণে, ব্যক্তি সমাজে সম্মানিত, মিতব্যয়ী এবং জনপ্রিয় হয়ে ওঠে।

অনামিকার প্রভাব


এটিকে ইংরেজিতে 'রিং ফিঙ্গার'ও বলা হয়।এটি সূর্য পর্বতের আঙুল। এর তিনটি আঙুলে কর্কট, সিংহ ও কন্যা রাশি রয়েছে। এই আঙুলটি সোনা পরিধান করে এবং অতিথির আত্মীয়কে তিলক দেওয়ার সময় প্রথম এই আঙুল দ্বারা স্পর্শ করা হয়। তৃতীয় আঙুল সরাসরি মস্তিষ্কের অচেতন মন এবং ব্যক্তিগত জীবনের সাথে সম্পর্কিত। যদি এটি সোজা এবং তর্জনী সমান হয়, আমরা আশা করি যে বাকি ব্যক্তিত্ব জীবনের আবেগের সাথে সামঞ্জস্যপূর্ণ হবে।

অনামিকা আঙুলের কুটিলতার কারণে মানুষ প্রতিনিয়ত অসুবিধা, হতাশা, প্রতারণা এবং অন্যায় হয়রানি পেতে থাকে। জীবন কঠিন হয়ে পড়ে এবং অনেক সময় প্রতারিত হওয়ার পরে, কেউ মরিয়া হয়ে দেখা দেয়। এই আঙুলে, একটি ভাল স্তরের মানসিক চেতনা রয়েছে, যা জীবন উপাদানের সাথে মিশ্রিত। হাতের আঙুল ব্যক্তিকে শৈল্পিক আগ্রহ দেয়। অনামিকা মানসিক এবং শারীরিক সম্পর্কের মধ্যে সমন্বয় বজায় রাখে।

রিং ফিংগার/অনামিকা আঙুলের দৈর্ঘ্যের কারণে অর্থ উপার্জনের প্রচেষ্টা সর্বদা থাকে। তিনি অনুমানমূলক লেনদেনও করতে পারেন, সেই ব্যক্তি জুয়া, লটারির দিকে ঝুঁকে পড়বে এবং লম্বা অনামিকাযুক্ত ব্যক্তি এটি খেলবে। হঠাৎ তার মেজাজ বিগড়ে যায় এবং সে রেগে গিয়ে দ্রুত গালি দিতে পারে। এর সাথে, মঙ্গল পর্বত উত্থাপিত হলেই এই বিষয়টি নিশ্চিত হয়, অন্যথায় নয়।

কনিষ্ঠার প্রভাব


এই আঙুলটি বুধ পর্বতের অন্তর্গত, এটি উপরের লাইনের সাথে আরও সম্পর্কিত। যদি কনিষ্ঠ আঙুল এবং অনামিকা সমান হয় তবে ব্যক্তিটি একজন ভাল বক্তা এবং মঞ্চে তার চিন্তাভাবনা ভালভাবে প্রকাশ করার ক্ষমতা রাখে।

যদি এর উপরের প্রান্তটি অনামিকা আঙুলের প্রথম লাইনে পৌঁছায়, তবে তিনি বিজ্ঞানমনস্ক এবং একজন ভাল পণ্ডিত। এর দৈর্ঘ্যের কারণে, একজন ব্যক্তি সাধারণ অবস্থানের উপরে উঠে এবং নিজের খ্যাতি অর্জন করে। পূর্ব পদ্ধতিতে, এটি দীর্ঘ হলে এটি শুভ বলে মনে করা হয়। কনিষ্ঠ তীক্ষ্ণ হলে ব্যক্তি হাস্যরস প্রিয় এবং মজাদার হয়।

যদি প্রথম গিঁটটি নমনীয় হয় এবং উপরের লাইনটি পরিষ্কার হয় এবং প্রথম গিঁটটি শক্তিশালী হয় তবে ব্যক্তিটি ব্যবসা, শিল্প চালাবে এবং কঠোর পরিশ্রম ও নিষ্ঠার সাথে এটি সম্পূর্ণ করবে।

কনিষ্ঠ রেখার দৈর্ঘ্য চতুরতার একটি সূচক, তবে এটি মনে রাখা উচিত যে উপরের রেখাটি চন্দ্রের অংশের দিকে যাচ্ছে না, অন্যথায় ব্যক্তিটি প্রতারণামূলক, চালাকি এবং অসত্য কথা বলবে।

অনামিকা এবং কনিষ্ঠ আঙুল উভয়ের দৈর্ঘ্য সমান হলে, ব্যক্তিটি একজন ভাল দার্শনিক হবেন এবং একটু ডগাটা লম্বা হলে জীবনের সমস্ত সমস্যা সমাধান করতে সক্ষম হবেন।

কনিষ্ঠের কুটিলতার কারণে সেই ব্যক্তির মধ্যে ভালো গুণ থাকবে, কিন্তু সুযোগ পেলেই সে সেগুলোর সদ্ব্যবহার করতে পারবে না এবং শুদ্ধ চিন্তাও থাকবে না। যদি কনিষ্ঠ আঙুল নির্দেশিত এবং আঁকাবাঁকা হয়, বুড়ো আঙুল এবং উপরের রেখা ঠিক থাকে, তবে তিনি শুধুমাত্র এই নীতি অনুসরণ করবেন যে কাউকে বিশ্বাস করবেন না। এই আঙুলের অগ্রভাগ ধারালো হলে অন্যকে যে কোনো ফাঁদে ফেলতে পারে। যদি এর সূক্ষ্ম অংশ বর্গাকার হয়, তাহলে সেই ব্যক্তি একজন ভালো শিক্ষক হবেন।

সামনের অংশ গোলাকার ও সমতল হলে একজন ব্যক্তি ভালোভাবে ব্যবসার ব্যবস্থা করতে পারেন। যদি আঙুলের পুরো অংশটি ভালভাবে গঠিত হয় এবং উপরের অংশটি মসৃণ হয় তবে সেই ব্যক্তির মধ্যে কাল্পনিক গুণাবলী এবং বৈজ্ঞানিক চিন্তাভাবনা থাকবে।

যদি আঙুলের অগ্রভাগ চ্যাপ্টা হয় এবং প্রথম ডগার ভাজ/হাঁটু লম্বা হয়, তাহলে সেই ব্যক্তিটি উপাদানে ওস্তাদ, বক্তৃতার মাধ্যমে অন্যদের প্রভাবিত করতে সক্ষম এবং ভাল পোশাক পরেন। যদি এটি তৃতীয় নাকল/ডগা ভাঁজ থেকে প্রথম নাকলের দিকে নির্দেশ করা হয়, তবে এটি গোপন জ্ঞানের প্রেমিক।

যদি কারো কনিষ্ঠা আঙুল অনামিকা থেকে লম্বা হয় এবং তার চেয়ে বেশি উল্লম্ব রেখা থাকে, তাহলে সেই ব্যক্তি ব্যবসায় লাভবান হবেন। এই ধরনের ব্যক্তি খুব বিখ্যাত এবং সফল হয়।

 আঙুলের নাম


আদ্ কার্শাখাঃ স্যুরদগুল্যঃ কার্পল্লভঃ।
ত্রিপুরাঃ করজম্বশ্চ মায়াঃ কর্মায়ুধা মাতাঃ।

এই ক্রমানুসারে, আঙ্গুলের আটটি নামও পাওয়া গেছে, যা নিম্নরূপ: আঙ্গুলী, কার্শাখা, কার্পল্লভ, ত্রিপুরা, কর্জ, করম্বা, মায়া, কর্মায়ুধ ইত্যাদি।

আঙুলের ছাপ

আঙ্গুলের রং পাঁচ ধরনের বলে মনে করা হয়। বাদামী, লাল, হলুদ, সাদা এবং কালো।

বর্ণমালা জ্ঞান

ব্রাহ্মণঃ ক্ষত্রিয় বৈশ্যঃ শূদ্রঃ স্যুঃ করপল্লভঃ। কণিনিকাদ্যা হংসোপি যোগবান্ বর্ণবর্জিতঃ।

তর্জনীতে শূদ্র চরিত্র, মধ্যমা আঙুলে বৈশ্য চরিত্র, অনামিকাতে ক্ষত্রিয় চরিত্র এবং কনিষ্ঠ আঙুলে ব্রাহ্মণ চরিত্র রয়েছে। বৃদ্ধাঙ্গুলিকে যোগী মনে করে কোনো বর্ণে রাখা হয়নি।

আঙ্গুলে গন্ধ

তর্জনী খারাপ গন্ধের সাথে সম্পর্কিত। অনামিকা সুগন্ধ। কনিষ্ঠ আঙুল এবং মধ্যমা আঙুলের কোনও গন্ধ নেই, তার মানে তারা গন্ধহীন।

আঙ্গুলের মধ্যে গর্ত

যৌবনকাল পর্যন্ত তর্জনী এবং মধ্যমা আঙুলের মধ্যে পার্থক্য থাকলে, এমনকি খুব ধনী ব্যক্তিরাও ভোজন কালে মানসিক ব্যথা পায়। অর্থাৎ খাবার বেলায় মনে কষ্ট হয়।

পণ্ডিতগণ মনে করেন, মধ্যবয়স (৩০ থেকে ৫০ বছর) পর্যন্ত যদি মধ্যমা ও অনামিকার মধ্যে ছিদ্র থাকে এবং কনিষ্ঠ আঙুল ও অনামিকা আঙুলের মধ্যে ব্যবধান থাকে তবে বৃদ্ধ বয়সে উপরিউক্ত ফলাফল দেখা দেয়।

আঙুলের দৈর্ঘ্য

অনামীকান্ত্যারেখ্যাঃ কণিষ্ঠা স্যাদ্যধিকা। 
ধনবৃদ্ধিস্তদা পুংস মাতৃপক্ষো বহুস্তথা।

অনামিকা তৃতীয় পর্ব/দাগ/ভাঁজ থেকে কনিষ্ঠ আঙুল লম্বা হলে এমন ব্যক্তির ধন-সম্পদ দিন-রাত বাড়ে। এই জাতীয় ব্যক্তির মাতৃত্বের দিকটিও শক্তিশালী।

যদি তর্জনীর শেষ পর্ব মধ্যমার উপরে থাকে তবে এমন ব্যক্তি ধন লাভ করেন এবং তার পৈতৃক দিকটি খুব শক্তিশালী হয়। মধ্যমা আঙুলের তৃতীয় পর্বের নিচের তর্জনী অশুভ ফল দেয়।

সহজ সমুদ্রবিদ্যা

যদি আঙ্গুলগুলি বুড়ো আঙুলের চেয়ে ছোট বা অধিকবড় হয় তবে সেই ব্যক্তি স্বল্প আয়ু ও ধন-সম্পদ বর্জিত।

যদি মাঝের আঙুল অস্বাভাবিকভাবে বড় হয়, তবে এমন ব্যক্তি সাধারণত কোনও মহিলার সুখ পান না। তাকে অনেক বিয়েও করতে হতে পারে। অনামাটি লম্বা হলে সেই ব্যক্তি বুদ্ধিমান, বিদগ্ধ এবং পড়ার শৌখিন হন।

আঙুল থেকে বয়স চিন্তা

কনিষ্ঠ আঙুল যদি অনামিকা আঙুলের তৃতীয় পর্বের চেয়ে লম্বা হয়, তবে সেই ব্যক্তির দীর্ঘ আয়ু হয়। আনুমানিক একশ, নব্বই, আশি, সত্তর এবং ষাট বছর বয়সের অনুপাত অনামিকা আঙুলের তৃতীয় আঙুলের বাইরে যাওয়ার অনুপাত থেকে বিবেচনা করা উচিত।

বয়স যেমন কনিষ্ঠ আঙুল দ্বারা বয়স নির্ধারিত হয়, ঠিক তেমনি কপালে পাওয়া রেখা দ্বারাও বয়স নির্ধারণ করা হয়। যেমন: যদি কপালে পাঁচটি স্পষ্ট রেখা থাকে, তাহলে সেই ব্যক্তির বয়স শত বছর। এখানেও বয়স অনুপাতে বোঝা উচিত।

আঙ্গুলের মধ্যে বৃত্ত

মায়াসু দশাভিশ্চক্রঃ রাজা যোগীশ্বরোথ্বা।
দশাভিঃ শুক্তিভিঃ সর্বাবস্থাসু বহুদুখদা।

যদি একজন ব্যক্তির দশটি আঙ্গুলের মধ্যে একটি চক্র থাকে তবে ব্যক্তিটি রাজা বা যোগী।

তাৎপর্য এই যে, রাম পৃথিবীতে অবস্থান করলেও উচ্চপদে থাকবেন এবং নির বৈরাগী/বিরাগী হয়েও উচ্চপদে থাকবেন যোগীশ্বর হয়ে। দশটি আঙুলে যদি শঙ্খের চিহ্ন থাকে তাহলে সেই ব্যক্তি অসফল ও অর্থহীন হয়। সাফল্যের অন্যান্য লক্ষণ পাওয়া গেলে এটি প্রযোজ্য হবে না।
Previous Next
No Comments
Add Comment
comment url