ধনু রাশির জাতক-জাতিকার বৈশিষ্ট্য

ধনু রাশি দর্শন প্রধান রাশি। অতএব ধনু রাশির জাতক-জাতিকা দর্শন প্রধান হয়ে থাকে। অর্থাৎ এরা দেখতে সুন্দর হয়। ধর্মীয় ব্যাপারে এদের প্রবল শ্রদ্ধা দেখা যায়। এরা প্রতিটি কাজই ঈশ্বর সাক্ষী রেখে করে। এইসব জাতক-জাতিকা অত্যন্ত ধর্ম ভীরু হয়। ধর্মীয় কার্যে এরা পরম্পরাগত নিয়ম মেনে চলার পক্ষপাতী। এরা সামাজিক কাজকর্মও দৃঢ়ভাবে পালন করে থাকে। এদের জীবনের আরম্ভ এবং সমাপ্তি সমস্তই ঈশ্বরেচ্ছার মধ্য দিয়ে চলতে থাকে। এদের শারীরিক গঠন বেশ সুন্দর এবং ভদ্রোচিত। গোল-গাল আকৰ্ষক চেহারা হয়। এদের মাথার চুল কোচকানো, তীক্ষ্ণ নাসা ও উজ্জ্বল দুটি চক্ষু। সম্মোহক ব্যক্তিত্ব সম্পন্ন হয় এবং এদের ভাগ্য যেন একটা তামাসাপূর্ণ বলা যায়। অনেক সময় এরা স্থূলকায় হয়। এই সব জাতক সাধারণতঃ ব্যবসায়িক মনোভাবাপন্ন হয়। 

ধনু রাশির জাতকরা প্রত্যেক কাজে নিজের ভালো-মন্দ বুঝতে পারে। এমন কি, এরা নিজের নিকটতম সম্পর্কিত স্বজন এবং মিত্রদের সঙ্গে ব্যবহার করার সময়তেও এদের ব্যবসাদারী মনোবৃত্তি জাগরূক থাকে। নিজের লাভ এরা আগেই খতিয়ে দেখে তবে কোনও কাজ করে। এদের জীবনে সাত্বিক গুণ প্রবল হওয়ায়, এরা খুবই কম রেগে যায়, ক্ষমাশীলতা এদের প্রধান গুণ। নিজের অহিতকারী ব্যক্তিকেও এরা উদারতাপূর্বক ক্ষমা করে। এদের জীবন যেন ব্যর্থ বলে মনে হয়। এদের প্রদর্শনপ্রিয়তা নেই। এরা আরাম করা পচন্দ করে না। অনর্থক ফ্যাসান বা বেশভূষার জন্য অর্থব্যয় করতেও ভালোবাসে না। এদিক থেকে এদের জীবন আদর্শপূর্ণ বলা যায়। কোন বন্ধন বা পরাধীনতা এরা পছন্দ করে না। এবং সোজা মুখের ওপর অপ্রিয় রূঢ় সত্যকথা বলতে ভালবাসে।

ধনু রাশির জাতক জাতিকার বৈশিষ্ট্য

ধনু রাশির প্রভাব

অশুভ তিথিকৃষ্ণ এবং শুক্লপক্ষের তৃতীয়া, অষ্টমী ও ত্রয়োদশী।
অশুভ মাস—শ্রাবণ।
অশুভ বার—শুক্রবার।
অশুভ প্রহর—প্রথম প্রহর।
অশুভ চন্দ্র—জাতকের পক্ষে চতুর্থে। জাতিকার পক্ষে-দশমে।
শুভ তারিখ—৩, ১২, ২১ ও ৩০।।
শুভ তিথিষষ্ঠী, নবমী, দ্বাদশী, পূর্ণিমা।।
শুভ বারবৃহস্পতিবার।
শুভ প্রহরতৃতীয় প্রহর।
মিত্র রাশিমেষ, সিংহ।

ইষ্টএই সব জাতকের প্রধান ইষ্ট দেবতা হনুমান। সেজন্য হনুমানের প্রতিকৃতি ঘরে রাখা উচিত। প্রত্যেক মঙ্গলবার হনুমানজীর ভোগ দিতে হবে।
Previous Next
1 Comments
  • Unknown
    Unknown March 12, 2020 at 12:12 AM

    Your write is right

Add Comment
comment url