নখের কোনা ডেবে যাওয়া ও আঙ্গুলের নানান সমস্যার সমাধান

নখ ভেঙ্গে যাওয়া

অনেকের বুড়াে আঙুলের নখের অগ্রভাগ ক্রমশ সরু হয়ে ভেতরে ডেবে যেতে থাকে। ব্যথা হয়। এর চিকিৎসা কী?

প্রথমত নখটি অপারেশন করে তুলে ফেলে হিস্টোপ্যাথলজি পরীক্ষা করে দেখতে হবে যে নখে কি ধরনের অসুখ। এতে দুটো উপকার পাওয়া যাবে। প্রথমত, পরীক্ষার মাধ্যমে অসুখটি নির্ণয় করা যাবে এবং সে অনুযায়ী ব্যবস্থা নেয়া যাবে। দ্বিতীয়ত, নতুন নখ যখন গজাবে তখন সে নখটি সম্পূর্ণ সুস্থভাবে গজাতে পারে।

নখের কোনা পাকা

কারাে কারাে পায়ের বুড়াে আঙুলের নখের কোনা কিছুদিন পর পর পাঁকে, ব্যথা করে। এর সমাধান কী?

যখন এ জাতীয় সমস্যা হবে তখন এন্টিবায়ােটিক যেমন cloxacilin 500mg উপাদানের ক্যাপসুল ১ টি করে ৬ ঘন্টা অন্তর ৭—১০ দিন খেলে উপকার পাওয়া যায়। তবে বারবার এ ধরনের সমস্যা যাতে না হয় সেজন্যে অপারেশনের মাধ্যমে নখের কোনার মাংস বা চামড়া নামিয়ে দেয়া হয়। তখন নখ পাশের মাংসে ঢুকে এ ধরনের সমস্যার সৃষ্টি করতে পারেনা। চর্ম বিশেষজ্ঞর এর কাজটি করতে পারেন, এজন্য যেকোন হাসপাতালের বৰ্হি বিভাগে যােগযােগ করা যেতে পারে।

নখের গােড়া থেকে চামড়া ওঠা

অনেকের নখের গােড়ার চামড়া একটু একটু করে উঠে যায় এবং নখের গােড়া ব্যথা করে। এর প্রতিকার কী?

এ জাতীয় সমস্যায় প্রথম যে কাজটি করণীয় তা হচ্ছে যে চামড়াটুকু উঠে আসবে তা টান দিয়ে না ভেঁড়া। নেইল কাটার দিয়ে চামড়াটি গােড়া থেকে কেটে দিতে হবে। চামড়া যেন আর না ওঠে সে জন্যে পানির কাজ শেষ হবার পর এবং রাতে শােবার সময় গ্লিসারিন বা ভেসিলিন মাখতে হবে।। কিছুদিন এ ব্যবস্থা নিলে আর এ সমস্যায় ভুগতে হবে না।

নখে সাদা সাদা দাগ

কারাে কারাে হাত ও পায়ের নখে সাদা সাদা দাগ পড়ে। নখগুলাে দিন দিন ক্ষয় হয়ে ছােট হয়ে যায়। এর প্রতিকার কী?

ছত্রাকজনিত কারণে এ ধরনের সমস্যা হওয়ার ঝুঁকি বেশি। নখের ছত্রাকরােগ ভালাে হতে কখনাে কখনাে পুরাে এক বছর ওষুধ খেতে হয়। তাই এক্ষেত্রে অবশ্যই চর্মবিশেষজ্ঞকে দেখিয়ে তারপর ব্যবস্থা নিতে হবে। এই সব ক্ষেত্রে সাধারণত ফুকোনাজল উপাদানের ক্যাপসুল প্রতি সপ্তাহে ১৫০ মিঃ গ্রা করে ১ বছর খেতে হতে পারে। তাই ওষুধ খাওয়ার আগে কিডনি ও লিভারে কোন অসুখ আছে কিনা জেনে নেয়া দরকার। নতুবা ওষুধটি শরীরের জন্য ঝুঁকিপূর্ণ হতে পারে।

Previous Next
No Comments
Add Comment
comment url