মেয়েদের স্তনে সাদা দাগ হলে যা যা করতে হয়

বিশেষজ্ঞদের মতে, হরমোনের পরিবর্তন, বয়ঃসন্ধিকাল, গর্ভাবস্থা এবং বিশেষ হরমোন থেরাপি ইত্যাদি কারণে শরীরে ফাটা দাগ পড়তে পারে। মূলত স্তন, উরু, পশ্চাৎদেশ, পেট, হাঁটু ইত্যাদি অংশেই ফাটা দাগ বেশি হয়। অনেক ক্ষেত্রে বংশগত কারণেও এই সমস্যা হতে পারে।

কোনো লোশন, ক্রিম বা তেল ব্যবহারের মাধ্যমে এই ফাটা দাগ থেকে পুরোপুরি মুক্তি পাওয়া দুষ্কর। তবে স্বাভাবিকভাবেই ত্বকের যে কোনো ফাটা সমস্যারই মূল কারণই হল শুষ্কতা। আর্দ্রতার অভাবে ত্বক ফাটতে পারে। তাই এ ক্ষেত্রেও ত্বকের আর্দ্রতার ভারসাম্য ধরে রাখতে হবে। এ জন্য প্রচুর পানি পান করতে হবে। আর বাহ্যিকভাবে আর্দ্রতা বজায় রাখতে সারা বছরই ব্যবহার করতে হবে ময়েশ্চারাইজার।

স্তনে সাদা দাগ

অনেক মেয়ের ১৬ বছর বয়স থেকেই স্তনে সাদা সাদা দাগ পড়ে। এই দাগগুলাে দূর করার উপায় কী?

স্তন বা শরীরের অন্যান্য জায়গায় লম্বা সাদা সাদা দাগ পড়াকে বলে স্ট্রায়া ডিসটেন্সি। এ সম্পর্কে সাধারণের মনে ভুল ধারণা আছে যে, শুধু বিবাহিতা বা গর্ভধারিণীর ক্ষেত্রেই এটি হয়। এ ধারণা মােটেও ঠিক নয়। যারা হঠাৎ করে মােটা ও লম্বা হয় তাদেরও এমনটি হয়ে থাকে। আবার কোন কারণ ছাড়াও হতে পারে। দাগ দূর করার কার্যকর চিকিৎসা নেই। দাগ নিজে থেকে কমে যেতে পারে। তবে কোলাজেন ইলাস্টেন ক্রিম ব্যবহার করলে লাভ হতেও পারে।

এছাড়াও হঠাৎ যেন ওজন বেড়ে না যায় সেদিকেও খেয়াল রাখতে হবে। পুষ্টিকর খাবার, প্রচুর সবজি ও ফল খেতে হবে নিয়মিত। সুস্থ ত্বকের জন্য প্রয়োজন বিভিন্ন পুষ্টি উপাদান আর তাই সঠিক খাদ্যাভ্যাস গড়ে তোলাও জরুরি।

Previous Next
No Comments
Add Comment
comment url