ভালো ঘুমালেই আসবে জীবনে সফলতা

জীবনে সফল হতে কে না চায় বলুন? আর যদি এই সফলতার মূল রহস্য হয় ঘুম! তাহলে তো অবশ্যই চমকে যাবেন। হ্যাঁ আমি ঠিক বলছি। ঘুম পাড়লে আসবে জীবনে সফলতা। যত ভালো ঘুমাতে পারবেন তত ভালো সফলতা আসবেই। 


জেগে জেগে স্বপ্ন দেখাটা বোকামি এবং অনেকেই এটা নিয়ে ঠাট্টা করে। কিন্তু আমি কখনো শুনিনি যে ঘুমিয়ে স্বপ্ন দেখলে কেউ আপনাকে বোকা বলেছে কিংবা ঠাট্টা করেছে। তাই ঘুমিয়ে পড়ুন এবং স্বপ্ন দেখুন। কারণ— স্বপ্ন যত ভালো হয়, ঘুম তত গভীর হয়।

জীবনকে উন্নত করতে পর্যাপ্ত ঘুমের কোনো বিকল্প নেই। এই অভ্যাসটি আপনাকে ধীরে ধীরে একজন ধনী ব্যক্তিতে রূপান্তরিত করবে, নিয়মিত বেশি ঘুমালে আপনার শরীরের চর্বি কমবে যা আপনার মস্তিষ্ককে আরও সক্রিয় করে তুলবে। তাই আপনি খুশি হবেন, আজকের নিবন্ধে আমরা আলোচনা করব কীভাবে জীবনকে উন্নত করা যায় বা জীবনে সফল হওয়ার কিছু টিপস এবং কৌশল নিয়ে।

বুদ্ধি বাড়াতে ঘুমান

ঘুম আপনার জীবন উন্নত করার প্রথম উপায়গুলির মধ্যে একটি।   এক গবেষণায় দেখা গেছে প্রয়োজনের তুলনায় কম ঘুমালে মস্তিষ্কের শক্তি কমে যায়। ফলস্বরূপ, আমরা কোন কাজে যথেষ্ট মনোযোগ দিই না, পর্যাপ্ত ঘুমের অভাবে আমাদের মস্তিষ্ক সঠিকভাবে তথ্য প্রক্রিয়া করতে পারে না, যার ফলে মস্তিষ্কের সমস্যা হয়। 

তাই আমাদের মস্তিস্ককে সচল রাখতে পর্যাপ্ত ঘুমের কোনো বিকল্প নেই, বেশি ঘুমেরও অনেক উপকারিতা রয়েছে। তাই নিয়মিত পর্যাপ্ত গভীর ঘুমের অভ্যাস করুন।

টাকা এবং ঘুমের মধ্যে সম্পর্ক

জীবনে সাফল্য অর্জনের এটি দ্বিতীয় উপায়।অনেকেই ভালো ঘুমাতে পারেন না, এক গবেষণায় দেখা গেছে যে অধিকাংশ দরিদ্র মানুষের ঘুমের সমস্যা হয়, ঘুম আয় বৃদ্ধির সাথে ওতপ্রোতভাবে জড়িত।

আমরা যদি কোনো বিষয়ে উদ্বিগ্ন বা হতাশাগ্রস্ত হই তাহলে আমাদের ঘুমাতে সমস্যা হয়, যদি আপনার মেজাজ খারাপ থাকে তাহলে বুঝবেন আপনার ঘুমের ঘাটতি আছে, অতিরিক্ত বিষণ্ণতা খারাপ কর্মক্ষমতার কারণ হতে পারে, যা জীবনে অনেক বড় নেতিবাচক প্রভাব ফেলে। আসুন জেনে নেই ভালো ঘুমানোর টিপস। যা অনুসরণ করে আপনি গভীর ঘুমে যেতে পারেন। 

টিপস: ঘুমানোর আগে অ্যালকোহল এড়িয়ে চলুন, ঘুমাতে যাওয়ার আগে ঘর অন্ধকার করে দিতে হবে। কারণ আলো প্রায়শই আমাদের ঘুমের ব্যাঘাত ঘটায়, ঘুমানোর এক ঘণ্টা আগে ইলেকট্রনিক্স ডিভাইস ব্যবহার করা থেকে বিরত থাকুন, আপনি বিছানায় যাওয়ার আগে গ্রিন টি বা গরম দুধও পান করতে পারেন, এবং শেষ জিনিসটি আপনাকে নির্বোধ বা উদ্বিগ্ন হওয়ার চেষ্টা করবেন না। তবে চা বা কফি থেকে দূরে থাকুন। কারণ, চা-কফি ঘুমের ব্যঘাত ঘটায়। ভালো ঘুমের জন্য অবশ্যই নিজের মনকে শান্ত রাখুন।

তাড়াতাড়ি উঠুন

এটি জীবনে সফলতা লাভের তৃতীয় উপায়। প্রতিদিন দেরি করে ঘুম থেকে উঠবেন না, বরং এক ঘণ্টা আগে ঘুম থেকে ওঠার চেষ্টা করুন, এটি আপনাকে সারা দিন যথেষ্ট সময় দেবে, অনেকে দেরি করে ঘুম থেকে ওঠেন এবং বলেন যে তাদের সারা দিনের জন্য যথেষ্ট সময় নেই।


আপনি যদি প্রতিদিন এক ঘন্টা আগে ঘুম থেকে ওঠেন তবে আপনার কাজগুলি সম্পাদন করার জন্য আপনার কাছে অনেক বেশি সময় থাকবে, খুব সকালে ঘুম থেকে উঠতে আপনার পক্ষে কোনও সমস্যা হবে না এবং ধীরে ধীরে এটি আপনার অভ্যাসে পরিণত হবে।

চেষ্টা চালিয়ে যাওয়া

আপনি যদি কোনো কাজে একবার বা দুইবার ব্যর্থ হন, আপনি বারবার চেষ্টা করে সফল হওয়ার চেষ্টা চালিয়ে যাবেন, কারণ আমরা সবাই জানি যে ব্যর্থতাই সাফল্যের চাবিকাঠি, তাই আপনি যদি কোনো কাজে প্রথমবার ব্যর্থ হন, হতাশ হবেন না।

কাজের তালিকা তৈরি করা

এটি আপনার জীবনকে উন্নত করার শেষ উপায়, আপনি ভালো ঘুম থেকে উঠার পরে এবং সারাদিনের কাজগুলির একটি চেকলিস্ট তৈরি করতে পারেন, একটি চেকলিস্ট তৈরি করার আগে, আপনাকে অবশ্যই গুরুত্বপূর্ণ কাজগুলিকে অগ্রাধিকার দেওয়ার চেষ্টা করতে হবে।  

বুদ্ধিমান লোকেরা সবসময় চেকলিস্ট বা কাজের তালিকার ভিতরে পরিকল্পনা করে তাদের কাজ শেষ করে।

আরো একটি কথা, আপনাকেও আপনার শরীরের যত্ন নিতে হবে, আপনি যদি আপনার শরীরকে সুস্থ রাখতে চান তবে আপনাকে পুষ্টিকর খাবার খেতে হবে।
Previous Next
No Comments
Add Comment
comment url