রোগ মুক্তি ও সুস্থতার জন্য তামার পাত্রে নিয়মিত জল পান করুন

আজকাল জল পান করার জন্য অনেক ধরনের পাত্র ব্যবহার করা হয়। সুন্দর কাচের পাত্র ক্রমবর্ধমান জনপ্রিয়। তবে এটি শুধুমাত্র দেখতে সুন্দর হলেই হবে না, এর উপকারিতাও থাকতে হবে। তামার পাত্রে জল পান করা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। প্রাচীনকাল থেকেই এই প্রথা চলে আসছে। 

তামার পাত্রে নিয়মিত জল পান করার উপকারিতা

১) রক্তস্বল্পতা দূর করে: রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কম থাকায় অ্যানিমিয়া হয়। সেক্ষেত্রে তামার পাত্রে জল পান করুন। আপনার যদি অভ্যাস না থাকে তবে আপনাকে অভ্যাস করতে হবে।

২) হজমের উন্নতি করে: তামা পাকস্থলী থেকে ক্ষতিকারক টক্সিন অপসারণ করার সময় লিভার এবং কিডনির কার্যকারিতা উন্নত করতে সাহায্য করে।

৩) ওজন কমাতে সাহায্য করে: তামার গ্লাসে জল পান করলে হজমশক্তি বাড়ে। অন্যদিকে শরীরের বাড়তি মেদও কমে যাবে।

৪) ক্ষত নিরাময়: ব্যাকটেরিয়ারোধী বৈশিষ্ট্যের কারণে ক্ষত দ্রুত শুকিয়ে যায়। রোগ প্রতিরোধ ক্ষমতাও নাটকীয়ভাবে বৃদ্ধি পায়।

৫) উচ্চ রক্তচাপ কমায়: যাদের উচ্চ রক্তচাপ আছে তাদের তামার পাত্রে জল পান করা উচিত। নিয়মিত তামার পাত্রে জল খেলে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে।

৬) বাতের সমস্যা কমায়: তামার অ্যান্টি- ইনফ্ল্যামেটরি উপাদান গাঁটে গাঁটে ব্যথায় উপশম দেয়। এরফলে তামার পাত্রে নিয়মিত জল খেলে বাত বা আর্থ্রাইটিস কমে যায়।
 
৭) যৌবন ধরে রাখে: তামা ত্বকে বলিরেখা পড়তে দেয় না এবং ত্বকের উজ্জ্বলতাও বাড়ায়। এছাড়াও তামা প্রোটিন বাহক হিসাবে কাজ করে, যা চুলের জন্যেও অত্যন্ত উপকারী। 

তামার পাত্র পরিষ্কার করার নিয়ম 

তামা বেশ উপকারী, কিন্তু এই পাত্রে তাড়াতাড়ি কালো দাগও পরে যায়। এমনটা হলে; উষ্ণ গরম জলের সঙ্গে লবন ও লেবুর রস মিশিয়ে তামার পাত্রে কিছুক্ষণ রেখে দিন। এরপরে ভাল করে ঝাঁকিয়ে ফেলে দিন। অথবা, লেবুর সঙ্গে লবন মিশিয়ে পাত্রটি ঘষুন ও জল দিয়ে ধুয়ে ফেলুন। লেবুর সঙ্গে বা বদলে ভিনিগারও মিশিয়ে নিতে পারেন।

সম্প্রতি মানুষ ধীরে ধীরে আবার সচেতন হচ্ছে। অনেকে আজকাল তাদের বাড়িতে তামার মগ, গ্লাস ও বিভিন্ন প্রকার পাত্র ব্যবহার করছেন।

Previous Next
No Comments
Add Comment
comment url