জমিতে হাল চাষের শুভাশুভ ফল


জমি চাষের শুভাশুভ ফল 
জমি চাষের শুভ দিনক্ষণ

আমাদের দেশ কৃষিপ্রধান দেশ। একটি দেশের কৃষি সে দেশের উন্নতির এবং খাদ্য উৎপাদনের প্রধান উৎস। আধুনিক সময়ে কৃষি কাজের উন্নয়নের জন্য নানান প্রযুক্তির উদ্ভাবন হয়েছে। কৃষিবিদগণ বলেছেন, ভালো বৃক্ষের জন্য ভালো বীজের প্রয়োজন হয়। আর ভালো বীজ রোপন করলেই যে বৃক্ষটি সবল হবে, সবক্ষেত্রে সেটি ঘটবে না। এর জন্য উর্বর মাটি ও জলেরো প্রয়োজন আছে।

আর এই উর্বর মাটি ও জল সব সময় চাহিদামত পৃথিবীতে বিরাজ করে না। এর জন্য প্রয়োজন সঠিক সময় ও ঋতুকাল। শীতের শাকসবজি যেমন গ্রীষ্মকালে আবাদ হয় না। তেমনি গ্রীষ্মের ফল শীতকালে চাষ করা বোকামি। মানুষ ব্যতীত অন্যান্য ক্ষুদ্র জীবন সহজেই প্রকৃতির ভাষা বুঝতে পারে— কখন বৃষ্টি হবে, কখন হবে খরা। আর এই প্রকৃতির ভাষা বোঝার চেষ্টা করেছেন জ্যোতিষগণ। তারা সময়কাল ও নক্ষত্র বিচার করে চাষাবাদের একটি উপযুক্ত সময় বের করেছেন। যা প্রতিবছর একটি নির্দিষ্ট সময়ে বিদ্যমান থাকে। আজকের এই পোস্টে আমরা এই সম্বন্ধে আলোচনা করবো।

নক্ষত্র বিচার— স্বাতী, হস্তা, রােহিণী, মৃগশিরা, পুষ্যা, পুনর্বসু, বিশাখা, অনুরাধা, জ্যেষ্ঠা, মূলা, মঘা, উত্তরফল্গুনী, উত্তরভাদ্রপদ ও শ্রবণা এই সকল নক্ষত্রে; হলচালন, বীজবপন, ফসল কাটা প্রভৃতি কার্য প্রশস্ত। 

লগ্ন বিচার— বৃষ, কন্যা, মিথুন, মীন এই সকল লগ্নে হলাকর্ষণ, বীজবপন, শস্য কর্তন প্রশস্ত।

তিথি বিচার— চতুর্থী, ষষ্ঠী, দ্বাদশী, নবমী, চতুর্দশী তিথিতে; হলাকর্ষণ, শস্য কর্তন ও বীজ বপনাদি নিষিদ্ধ। 
 
বার বিচার— মঙ্গলবার ও শনিবার— হলাকর্ষণ, বীজবপন ও শস্যকর্তন নিষিদ্ধ।

প্রিয় পাঠক, আমাদের পোস্টটি ধৈর্য্য ধরে পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। যদি এই পোস্টটি ভাল লাগে তাহলে বন্ধুদের সঙ্গে শেয়ার করুন।নিচে শেয়ার বাটন দেয়া আছে। আপনি ফেসবুক, টুইটার, গুগলে শেয়ার করতে পারেন। ধন্যবাদ।
Previous Next
No Comments
Add Comment
comment url