দাতের ব্যথা কমানোর সহজ উপায় ও করণীয়

দাতের ব্যথা একটি সাধারণ অথচ গুরুত্বপূর্ণ রােগ। এ ব্যাধি নিরাময়ের জন্য নানাবিধ উপায় অবলম্বন করা হয়ে থাকে। নিম্নে এরূপ কতিপয় চিকিৎসা-প্রণালীর বিবরণ দেওয়া হল।

আকন্দের কষ+লবণ

আকন্দের নরম ডগা ভাঙলে যে সাদা কষ নির্গত হয়, উক্ত কষ সামান্য লবণসহ বেদনাযুক্ত দাঁতের গােড়ায় লাগালে দাতের ব্যথা নিবারণ হয়। (পরীক্ষিত ও ফলপ্রদ)। (কিন্তু ঐ আঠা খুব সাবধানে লাগাতে হয়। মাড়ী বা অন্য স্থানে আঠা লাগলে ক্ষত উৎপন্ন হয়। এজন্য এ ঔষধ ব্যবহারে সতর্কতা অবলম্বন করা আবশ্যক।)

কুলকুচা ১

আমের ছাল ও জামের ছাল এক সঙ্গে পানি দিয়ে জ্বালিয়ে সেই পানি গরম গরম কুলি করলে দাতের জ্বালা নিবারণ হয়।

আমের ডাল

আমের ডালের আগার কচি অংশ ঘেঁচে ল্যাম্পের শীর্ষে ধরলে যে ‘ ফেঁফড়া ’ বা ‘ কষ ’ বেরােয়, তা গরম গরম বেদনা যুক্ত দাঁতের গােড়ায় লাগালে ফোলা কমে ও যন্ত্রণা নিবারণ হয়।

কচা গাছ

কচা, টাকি ভেন্না, বিলাতী কচা, বিলাতী ভেন্না বা নােনা কচা নামক গাছের আঁঠা-ডাল ভেঙে সদ্য সদ্য দাতে লাগালে দাতের ফোলা ও যন্ত্রণা নিবারণ হয়।

কুলকুচা ২

ঐ গাছের শিকড় (কচা গাছ), কপূর, খয়ের, ডুতে, নারকেল ও সুপুরি এক সঙ্গে জ্বালিয়ে সেই পানি কুলি ক'রলে দাঁতের যন্ত্রণা নিবারণ হয়। পানি গরম গরম কয়েকবার কুলি করা আবশ্যক।

কুলকুচা ৩

কচি ডাবের মুখের থকথকে সাদা অংশ দা দিয়ে কুচিয়ে পানিতে সিদ্ধ করে, সেই পানি গরম গরম কুলি করলে, সঙ্গে সঙ্গে দাতের ব্যথা ও জ্বালা নিবারণ হয় এবং ফোলা কমে। (পরীক্ষিত ও ফলপ্রদ)। 

Previous Next
1 Comments
  • Dineshmondal
    Dineshmondal July 23, 2021 at 6:03 PM

    সাপের বিষের চিকিৎসা করা

Add Comment
comment url