প্রমেহ (গনোরিয়া) রোগের চিকিৎসা ও ঔষধ

প্রমেহ বা গনোরিয়া (Gonorrhea) রােগকে প্রস্রাবের দোষ’, ধ্বজভঙ্গ, ধাতু রােগ ’, ‘ধাতু ভাঙা প্রভৃতি নানা নামে অভিহিত করা হয়। এ রােগ নিরাময়ের জন্য নিম্নোক্ত ব্যবস্থা অবলম্বন করা হয়ে থাকে।

অনন্তমূলের ক্বাথ: এক পােয়া অনন্তমূল এক সের পানিতে সিদ্ধ করে এক পােয়া থাকতে নামিয়ে, সেঁকে, ঐ পানি দৈনিক এক ঝিনুক / চামচ পরিমাণ পান করলে প্রস্রাবের দোষ ’ বা ‘প্রমেহ বা গনোরিয়া রােগ নিরাময় হয়।

অর্জুনের ক্বাথ: অর্জুনের কাচা ছাল এক ছটাক, এক পােয়া পানিতে সিদ্ধ করে, এক ছটাক থাকতে নামিয়ে সেঁকে দৈনিক সকালে সপ্তাহকাল সেবন করলে প্রমেহ বা গনোরিয়া রােগ নিরাময় হয়।

অশ্বগন্ধা চূর্ণ: দৈনিক সকালে অশ্বগন্ধা চূর্ণ সিকি তােলা পরিমাণ ঠাণ্ডা পানিসহ সেবন করলে প্রমেহ বা গনোরিয়া রােগ নিরাময় হয়।

অশ্বগন্ধা চূর্ণ+দুধ+চিনি: প্রত্যহ রাতে এক সপ্তাহকাল অশ্বগন্ধা চূর্ণ সিকি তােলা, কাঁচা দুধ ও চিনিসহ সেবন করলে প্রমেহ বা গনোরিয়া রােগ নিরাময় হয়।

আমলকী: দৈনিক সকালে দুএকটা করে কাঁচা আমলকী চিবিয়ে দুতিন সপ্তাহ খেলে ‘প্রমেহ বা গনোরিয়া রােগে ’ বিশেষ উপকার হয়।

উলট কম্বলের ছাল চূর্ণ: উলট কম্বলের শিকড়ের ছাল গুড়া করে, এক পােয়া কাঁচা দুধ এবং দু'টি পাকা কলা, এক সঙ্গে চটকিয়ে তিন দিন খেলে ধাতু দোষ’ বা ‘প্রমেহ বা গনোরিয়া রােগ নিরাময় হয়।

কলমী শাকের রস: প্রতিদিন সকালে এক ঝিনুক কলমী পাতার রস আধ পােয়া ছাগলের দুধের সাথে মিশিয়ে খেলে ‘প্রমেহ বা গনোরিয়া রােগ নিরাময় হয়। এ ঔষধ এক থেকে তিন সপ্তাহ খাওয়া আবশ্যক।

কলার মোচার ফুলের রস: কলার মােচার ফুলের রস দৈনিক সকালে ও বিকালে দু'বার এক ঝিনুক পরিমাণে সপ্তাহকাল পান করলে প্রমেহ বা গনোরিয়া রােগ নিরাময় হয়।

কাপাস পাতার রস+দুধ: এক ঝিনুক কাঁপাসের পাতার রস আধ পােয়া কাঁচা দুধের সাথে কিছুদিন নিয়মিতভাবে দৈনিক সকালে বাসি পেটে সেবন করলে প্রস্রাব সরল হয় প্রমেহ বা গনোরিয়া রােগের উপশম ঘটে।

কেশুথে ও গাঁদা ফুলের রস+মধু: এক বা আধ ঝিনুক পরিমাণ কেশুথের রস, সমপরিমাণ গাঁদা ফুলের রসের সঙ্গে মিশিয়ে মধু দিয়ে মেড়ে প্রতিদিন সকালে ও বিকালে দু'বার করে কিছুদিন সেবন করলে প্রমেহ বা গনোরিয়া রােগ নিরাময় হয়।

গাবের ক্কাথ+আখের চিনি: পাকা গাব সিদ্ধ করে ক্কাথ প্রস্তুত করার পর ঐ ক্বাথ আঁখের চিনিসহ এক ঝিনুক পরিমাণ প্রতিদিন সকালে সেবন করলে সপ্তাহকাল মধ্যেই প্রমেহ বা গনোরিয়া রােগ নিরাময় হয়।

গুলঞ্চের রস+মধু: প্রতিদিন সকালে গুলঞ্চের রস, আট-দশ ফোটা মধুসহ মেড়ে সেবন করলে প্রমেহ বা গনোরিয়া রােগ আরােগ্য হয়। এ ঔষধ এক থেকে তিন সপ্তাহ সেব্য।

গােয়ালে ও গাঁদা পাতার রস+মধু: এক ঝিনুক পরিমাণ গােয়ালে লতা-গাছের মূলের রস দ্বিগুণ পরিমাণ গাঁদা ফুল গাছের পাতার রসের সঙ্গে মিশিয়ে সামান্য মধুসহ দৈনিক সকালে ও বিকালে দুবার ক'রে দু'তিন সপ্তাহ সেবন করলে প্রমেহ বা গনোরিয়া রােগ নিরাময় হয়।

জামের আঁটি+মধু: জামের আঁটি খুঁড়াে করে মধুর সঙ্গে মেড়ে পর পর তিন দিন সকালে সেবন করলে প্রমেহ বা গনোরিয়া রােগ নিরাময় হয়।

তেলাকুচার শিকড়ের রস+কাঁচা: দুধ তেলাকুচার শিকড়ের রস ও ছাগল বা গরুর কঁচা দুধ এক সঙ্গে মিশিয়ে দৈনিক সকালে এক ঝিনুক পরিমাণ সপ্তাহকাল খেলে প্রমেহ বা গনোরিয়া রােগ নিরাময় হয়।

বেড়েলার মূলের রস+মধু: বেড়েলা গাছের মূলের রস ও মধু একত্রে মেড়ে দৈনিক সকালে এক ঝিনুক পরিমাণ এক সপ্তাহ যাবৎ খেলে প্রমেহ বা গনোরিয়া রােগ দুর হয়।

ত্রিফলা+আঁখের চিনি: ত্রিফলা বা ‘আমলকী, বয়ড়া ও হরিতকী’ ভিজিয়ে আঁখের চিনি দিয়ে কয়েক দিন খেলে প্রমেহ বা গনোরিয়া রােগ আরােগ্য হয়। ক্ষেত্র বিশেষে এ ঔষধ মাসাধিক কালও নিয়মিত খাওয়া যায়।

ডাব+কলমির ডগার রস+আঁখের চিনি: একটি ডাবের মধ্যে সাতটি কলমির ডগার রস ও আধা তােলা আঁখের চিনি মিশিয়ে ডাবটি ভাল ভাবে ঝাকি দিয়ে পর পর তিন দিন তিনটে খেলে প্রমেহ বা গনোরিয়া বা ধাতু দোষ’ নিরাময় হয়।

হাঁসের ডিম+আঁখের চিনি: প্রত্যহ একটি হাঁসের ডিমের কুসুম আঁখের চিনিসহ চটকে পর পর সাত দিন সাতটা আহার করলে ধাতু দোষ বা প্রমেহ বা গনোরিয়া রােগ নিরাময় হয়।

পিঁয়াজ+মধু: দেশী বড় পিয়াজ চাকা চাকা করে কেটে মধুর মধ্যে ভিজিয়ে ঐ পিয়াজ প্রতিদিন সকালে বাসি পেটে চিবিয়ে খেলে ‘প্রমেহ বা গনোরিয়া রােগ নিরাময় হয়। উল্লেখযােগ্য যে, একটি বড় পেঁয়াজ সাত খানা করে কেটে প্রতিদিন তার একখানা উক্ত রূপে খাওয়া আবশ্যক।

Previous Next
No Comments
Add Comment
comment url