গর্ভস্থ সন্তান পুত্র নাকি কন্যা হবে? জ্যোতিষ গণনায় জানার উপায় (৩)

গর্ভের সন্তান পুত্র হবে নাকি কন্যা হবে; এই গণনা পদ্ধতিটি মহীয়সী নারী জ্যোতিষী খনা’র।

নামে মাসে করি এক,
তার দ্বিগুণ করে দেখ।
সাতে আটে হরি—
সমে পুত্র বিষমে নারী।

গর্ভিণীর নামের অক্ষর সংখ্যার সাথে গর্ভমাসের সংখ্যা যােগ করিয়া উক্ত একত্রিত সংখ্যা দ্বিগুণ করিতে হইবে। দ্বিগুণ সংখ্যার সহিত সাত যােগ করিয়া যােগফলকে আট দিয়া ভাগ করিতে হইবে। ভাগশেষ জোড় সংখ্যা হইলে পুত্র হইবে এবং বিজোর সংখ্যা হইলে কন্যা হইবে।

মনে রাখুন:  যুক্তাক্ষর হলে একটি অক্ষর ধরতে হবে। যেমন— পুষ্পা: পু=১ ষ্পা= ১

মনে করুন আপনি একজন জ্যোতিষী। কেউ এসে আপনাকে জিজ্ঞাসা করলো যে; তার গর্ভের সন্তান ছেলে হবে নাকি মেয়ে হবে? সেটা আপনাকে বলে দিতে হবে। এর জন্য আপনাকে যা করতে হবে তা হল:

প্রথমে গর্ভিনীর নাম জিজ্ঞেস করতে হবে। সে যখন নাম বলবে তার নামের কয়টি অক্ষর সেটি খাতায় বা মাটিতে লিখতে হবে। তারপর জিজ্ঞেস করবেন তার গর্ভের মাস কত চলছে। যখন সে গর্ভের মাস বলবে তখন মাস সংখ্যা নামের সংখ্যার নিচে লিখবেন। নামের সংখ্যা এবং গর্ভ মাসের সংখ্যা যোগ করে সেই যোগফল কে ২ দ্বারা গুণ করবেন (অর্থাৎ দ্বিগুণ করতে হবে)।
এরপর যে সংখ্যা বের হবে সেই সংখ্যার সাথে আরও ৭ যোগ করতে হবে। যে যোগফল বের হবে সেই যোগফল কে আবার  ৮ দিয়ে ভাগ করতে হবে। যদি ভাগশেষ জোড়া সংখ্যা বের হয় তাহলে পুত্র সন্তান এবং বিজোড় সংখ্যা হলে কন্যা সন্তান হবে বলে জানবে। নিচে উদাহরণস্বরূপ দেয়া হলো।

উদাহরণ:
ধরা যাক গর্ভিণীর নাম “মৃনালিনী”। নামের অক্ষর সংখ্যা— ৪ চার
ছয় মাসের গর্ভ— ৬ ছয়
________________________
মােট— ১০ দশ

নামের অক্ষর সংখ্যা ও গর্ভমাসের যােগফলের সংখ্যার দ্বিগুণ ১০x২=২০ হইবে। এবার উক্ত ২০ সংখ্যার সহিত ৭ যােগ করিয়া, ৮ দিয়া ভাগ করিতে হইবে অর্থাৎ ২০+৭= ২৭;
২৭÷৮ ভাগশেষ ৩ থাকিবে। (“বিষম সংখ্যা” অর্থাৎ বিজোড় সংখ্যা) ৩ বিজোড়, অতএব গর্ভিণীর কন্যা হইবে।

Previous Next
No Comments
Add Comment
comment url