স্ক্যাবিস বা ছোঁয়াচে খােসপাঁচড়ার চিকিৎসা Scabies Treatment

স্ক্যাবিস বা খোসপাঁচড়া এক প্রকার চর্মজনিত রোগ যা Sarcoptes scabei নামক এক প্রকার জীবাণু দ্বারা সংঘটিত হয়। এর প্রধান লক্ষণ হল শরীরে চুলকানি ও গুটি গুটি র‍্যাশ ওঠা। স্পর্শের মাধ্যমে সাধারণত এ রোগ হয়। তাছাড়া রোগীর ব্যবহৃত কাপড় গামছা, বিছানার চাদর ও বালিশ ব্যবহার করলে এ রোগ হতে পারে। বিশেষ করে শিশুরা এতে ব্যাপকভাবে আক্রান্ত হয়ে থাকে ৷ প্রথমবার সংক্রমণে সাধারণত দুই থেকে ছয় সপ্তাহের মধ্যে উপসর্গ দেখা দেয়। দ্বিতীয় সংক্রমণের লক্ষণগুলি ২৪ ঘণ্টার মধ্যেই শুরু হতে পারে।

শরীরের কোথায় সংক্রামণ হয়?

এই উপসর্গগুলি শরীরের বেশিরভাগ অংশে, যেমন— কব্জি, আঙ্গুলের ফাঁকে, আঙ্গুলে, বগলে, যৌনাঙ্গে, নাভি ও নাভির চার দিকে ছোট ছোট দানা বা গুটি দেখা দেয়। তবে এ গুটিগুলো মুখ, মাথা বাদে সমস্ত শরীরে দেখা দিতে পারে।  গুটি গুলোতে প্রচণ্ড চুলকায় এবং রাতের বেলা চুলকানির তীব্রতা আরও বাড়ে।

স্ক্যাবিস বা ছোঁয়াচে খােসপাঁচড়ার চিকিৎসা

অনেকের শরীরে এক ধরনের ছােট ছােট বিচির মতাে ওঠে যে গুলাে খুব চুলকায়। বিচিগুলাে পানির মতাে পদার্থ দিয়ে পূর্ণ থাকে। এক পর্যায়ে ঘায়ের মত হয়। এগুলাে হাতে, আঙুলের ফাঁকে, নিতম্বে বেশি হয়। এ থেকে মুক্তির উপায় কী?

স্ক্যাবিস নামের চর্মরােগ থেকে এ সমস্যার উৎপত্তি। এজন্যে লট্রিক্স ক্রিম (পারমেথ্রিন ৫%) গােসলের পর শরীর মুছে মুখমণ্ডল ও গােপনাঙ্গ ছাড়া সারা শরীরে মাখতে হবে। ক্রিমটি লাগানাের পর ৮ থেকে ২৪ ঘন্টা রেখে গােসল করে ফেলতে হবে। ব্যবহৃত ও সংস্পর্শে আসা সব কাপড় চোপড়ও সাবান দিয়ে ভালাে করে ধুয়ে ফেলতে হবে। বাড়িতে অন্য কারাে এ রােগ থাকলে তাদেরকেও একই চিকিৎসা দিতে হবে। প্রয়োজনে সাত দিন পর একই চিকিৎসা পুনরায় নিতে হবে অনেক সময় খােস পাঁচড়া পেঁকে গিয়ে থাকলে এক কোর্স এন্টিবায়ােটিক মুখে খেতে দেয়া হয়। রােগটি খুব ছোঁয়াচে। স্ক্যাবিস চিকিৎসা না করালে জটিল হয়ে কিডনির ক্ষতি করতে পারে। কাজেই খােসপাঁচড়াকে হালকা করে দেখার উপায় নেই।

Previous Next
No Comments
Add Comment
comment url