কুষ্ঠ রোগের চিকিৎসা পদ্ধতি Treatment of leprosy

মাইকোব্যাক্টেরিয়াম লেপ্রে  দ্বারা সৃষ্ট একটি দীর্ঘস্থায়ী সংক্রামক রোগ। এটি পেরিফেরাল স্নায়ুর ক্ষতি করে এবং ত্বক, চোখ, নাক এবং পেশীগুলিকে প্রভাবিত করতে পারে। কুষ্ঠরোগে নার্ভের আঘাতের ফলে গুরুতর বিকৃতি দেখা দিতে পারে।

যদিও এটি প্রায়শই প্রাচীন যুগের একটি রোগ হিসাবে বিবেচিত হয়, তবুও এটি আজও ঘটে এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা গত দশকে ১০৫ টি দেশে কুষ্ঠরোগের 3.8 মিলিয়ন নতুন  রোগী সনাক্ত করেছে। কুষ্ঠরোগটি এখন খুব কমই দেখা যায়।

কুষ্ঠ রােগের চিকিৎসা

কেউ কেউ মনে করেন কুষ্ঠরােগ ভালাে হয় না। ধারণাটি কতটুকু সত্য?

ধারণাটি মােটেই সত্য নয়। কুষ্ঠরােগ চিকিৎসা করালে অবশ্যই ভালাে হয়। এর চিকিৎসা দীর্ঘ মেয়াদী। কোনাে সময় ১ থেকে ২ বছর, কখনাে ৩ থেকে ১০ বছর পর্যন্ত চিকিৎসা চালাতে হয়। তাই ধৈর্যহীন হয়ে চিকিৎসা ব্যবস্থায় বিরতি দিলে অসুবিধা হয়। ওষুধগুলাের কিছু পার্শ্ব প্রতিক্রিয়াও আছে। এছাড়া গুরুত্বপূর্ণ দিক হচ্ছে ‘ ড্যাপসন ' নামক যে ওষুধটি কুষ্ঠরােগে খেতে হয় তা যদি ভুলক্রমে ৪৮ ঘণ্টা খাওয়া না হয় তবে ওষুধটি আর কাজে নাও লাগতে পারে। কিন্তু এটিই আবার কুষ্ঠরােগের মূল ওষুধ। এছাড়া চিকিৎসাকালীন যে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে তার জন্যেও আলাদা চিকিৎসা দরকার। কাজেই চিকিৎসার জন্যে চর্ম বিশেষজ্ঞের তত্ত্বাবধানে থেকে চিকিৎসা নিতে হবে। ভারতে সরকারি হাসপাতাল গুলোতে কুষ্ঠ রোগের চিকিৎসা বিনামূল্যে করানো হয়।

কুষ্ঠ নিয়ে ভয় পাওয়ার কিছু নেই। এখনকার দিনে ঠিক সময়ে চিকিৎসা করলে সেরে যায়, এবং একটু যত্ন নিলে পরবর্তী জীবনটাও ভালোই কাটে।

Previous Next
No Comments
Add Comment
comment url