বসন্ত রোগে করণীয় এবং চিকিৎসা পদ্ধতি

বসন্ত সাধারণত দু'রকম— জল বসন্তগুটি বসন্ত। বসন্তরােগ চিকিৎসার নানারকম পদ্ধতি ও ঔষধ এদেশে প্রচলিত আছে। তার মধ্যে নিম্নোক্ত উপায়সমূহ লক্ষণীয়।

করলার পাতা ও হলুদের রস: করলার পাতার রসের সাথে কাঁচা হলুদের রস মিশিয়ে এক ঝিনুক পরিমাণ প্রত্যহ সকালে ও বৈকালে দুবার ক’র এক থেকে তিন সপ্তাহকাল পান করলে যে কোন রকম বসন্ত রােগের উপকার হয়।

কলমী শাকের ঝােল: বসন্ত রােগ কোন কারণে ‘লাট খেয়ে শরীরে বসে গেলে এবং বসন্তের উদ্ভেদ ঠিকমত বেরােতে না পেরে জটিল অবস্থার সৃষ্টি করলে কলমী শাকের ঝােল খাওয়ানাে আবশ্যক। তাতে উদ্ভেদ বেরিয়ে আসে এবং রােগ শীঘ্র নিরাময় হয়।

তুলসী পাতার রস+আদার রস: বসন্ত রােগের উদ্ভুেদ ভালভাবে বের হতে না পারলে তুলসী পাতার রস ও সমপরিমান আদার রস মিশিয়ে দৈনিক দু'বার এক ঝিনুক করে কয়েক দিন নিয়মিত পান করলে শীঘ্র উদ্ভেদ প্রকাশ পেয়ে রােগ নিরাময় হয়।

নিমের পাতা বসন্তরােগীর বিছানায়: কাঁচা নিমের পাতা ছড়িয়ে তার ওপর রােগীকে শােয়ালে, রােগীর উপকার হয়।

কাঁচা হলুদ ও নিম পাতার প্রলেপ: কাঁচা হলুদ ও নিম পাতা একত্রে ভালভাবে পিষে বসন্ত-রােগীর ঘায়ের ওপর প্রলেপ দিলে উপকার হয়। এরূপ প্রলেপ দিয়ে কয়েক ঘণ্টা পর বসন্ত রােগীকে স্নান করানাে উপকারী। এই প্রলেপে বসন্তের বিষ বিনষ্ট হয় এবং রােগী শীঘ্র আরােগ্য হয়।

হরিতকীর বীজ: হরিতকীর বীজ ফুটো করে সুতাে দিয়ে বেঁধে রাখলে বসন্ত রােগ হয় না। পুরুষ লােকের ডান হাতের ও স্ত্রী লােকের বাম হাতের কব্দিতে বাধা আবশ্যক।

Previous Next
No Comments
Add Comment
comment url