ত্রৈলােক্যচিন্তামণিরস - সকল প্রকার রোগ নিরাময়ের আয়ুর্বেদ ওষুধ প্রণালী

প্রিয় পাঠক, সকল প্রকার রোগ দূর করনের জন্য এই পোস্টে আমরা একটি আয়ুর্বেদিক ফর্মুলা নিয়ে আলোচনা করব। এই ঔষধ সেবনে সকল প্রকার রোগব্যাধি দূর হয় এবং শরীরকে সুস্থ সবল করে তোলে। এই ঔষধের নাম  “ত্রৈলোক্য চিন্তামণি রস”। কঠিন রোগ ব্যাধির জন্য কবিরাজগণ এই ঔষধ প্রস্তুত করিয়া থাকেন।

বিঃদ্রঃ ঔষধ তৈরির আগে পারদ শোধন করে নিতে হবে। অশোধিত পারদ কঠিন ব্যাধির কারণ হতে পারে।

ত্রৈলােক্যচিন্তামণিরস— পারদ, হীরক, স্বর্ণ, রৌপ্য, তাম্র, লৌহ, অভ্র, মুক্তা, গন্ধক, শঙ্খ, প্রবাল, হরিতাল ও মনছাল, প্রত্যেক দ্রব্য সমানভাগে লইয়া, চিতামূলের রসের ৭ (সাত) দিন এবং আকন্দের আঠার, নিসিন্দার রসের, ওলের রসের ও সীজের আঠার ৩ (তিন) দিন করে ভাবনা দিয়া, পীতবর্ণ কড়ির মধ্যে রাখিবে; এবং আকন্দের আঠায় সােহাগার খই মাড়িয়া, তাহাদ্বারা কড়ির মুখ গুলি বন্ধ করিবে। পরে ঐ কড়িসকল ভাণ্ডমধ্যে রাখিয়া মুখ রুদ্ধ করে, বালুকা যন্ত্রে পাক করিবে। শীতল হইলে চূর্ণ করে, উহার সহিত চূর্ণের সমান রসসিন্দুর ও রসসিন্দুরের সিকি বৈক্রান্ত মিশাইয়া, সজিনার রসের ৭ (সাত) বার ও চিতামুলের রসের ২ (দুই) বার ভাবনা দিবে। মাত্র ৬ (ছয়) রতি পৰ্যন্ত। ইহা পঞ্চদশ দিন সেবন করিলে, জরা-ব্যাধি নিবারিত হয়, এবং সৰ্ব্ববিধ রোগও বিনষ্ট হইয়া থাকে।

প্রিয় পাঠক, আপনি উপরে লিখিত সকল দ্রব্যাদি কবিরাজি দোকানে পেয়ে যাবেন। অথবা কোন কবিরাজের মাধ্যমে সকল দ্রব্য সংগ্রহ করতে পারেন।

Previous Next
No Comments
Add Comment
comment url