নিদ্রা স্তম্ভন তন্ত্র: কবিরাজি উপায়

এই নিদ্রা স্তম্ভন তন্ত্রটি তাঁদের জন্য যারা রাত্রি জেগে থাকতে চান। অনেক সময় বিভিন্ন কারণে আমাদের রাত্রি জেগে থাকতে হয়। যেমন বাড়িতে কোনও অনুষ্ঠান, পরীক্ষার জন্য প্রস্তুতি বা কোনও কিছু পাহারা দেওয়ার ক্ষেত্রে আমাদের রাত্রে জাগতে হয়। 

এই রাত্রি জাগার ব্যাপারটা কিন্তু সবার ক্ষেত্রে সহজ না। আমাদের শাস্ত্রীয় সাধকগণ টাকার জন্য নিদ্রা স্তম্ভন তন্ত্রের খোঁজ করেন। নিদ্রা স্তম্ভন বলতে বোঝায় নিদ্রা বা ঘুমকে দমিয়ে রাখা। আপনি যদি এমন নির্দিষ্ট উপায় খুঁজেছেন, তাহলে এই প্রবন্ধটি আপনার জন্য। আসুন জেনে নিই নিদ্রার স্তম্ভন পদ্ধতিটি।

নিদ্রা স্তম্ভন কবিরাজি ঔষধ


মূলং বৃহত্যা মধুকং পিষ্টা নস্যং সমাচরেৎ। 
নিদ্রাস্তম্ভন মেতদ্ধি মূলদেবেন ভাষিতম্।

বাংলা অর্থঃ ষটকর্ম্মের নিয়মাদি সমাপন পূর্ব্বক বৃহতীর মূল চূর্ণ ও যষ্টিমধু একত্র মিশ্রিত করতঃ নস্য লইলে নিদ্রাস্তম্ভন হইয়া থাকে।' ইহা মহাদেবের বাক্য, মিথ্যা, হইবার নহে।

অর্থাৎ বৃহতীর মূল ও যষ্টিমধু শুকিয়ে সেটাকে চূর্ণ করতে হবে। আর যদি আগে থেকেই এই দুটি চূর্ণ থাকে, তবে একত্রে মিশ্রিত করতে হবে। তারপর সেই চূর্ণের সামান্য একটু নাকে নিয়ে টানতে হবে। অবশ্যই সামান্য পরিমাণে নেবেন। গ্রহণে শরীরের ক্ষতি সাধিত হয়।

এই সকল দ্রব্য আপনি কোথায় পাবেন?


আপনার নিকটবর্তী কোনও কবিরাজী, পশুরি অথবা বাখালি দোকানে সব পেয়ে যাবেন। আর যদি না পারেন তাহলে আয়ুর্বেদ উদ্ভিদ বা কবিরাজি ওষুধ সম্পর্কে জানেন এমন কোনো ব্যক্তিকে বললেই আপনাকে সংগ্রহ করে দিতে পারবে।
Previous Next
No Comments
Add Comment
comment url